বিজ্ঞাপন

যে কোনো প্রশ্নের উত্তর দেয় রোবট রবিন

February 29, 2020 | 8:56 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: মাত্র ২৫ হাজার টাকায় একটি কথা বলা রোবট তৈরি করেছে বরিশালের শুভ কর্মকার। গৈলা মাধ্যমিক বিদ্যালয় থেকে এবছর এসএসসি পরীক্ষা দিয়েছে সে। মজার ব্যাপার হলো শুভর তৈরি এই রোবট বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই পারদর্শী।

বিজ্ঞাপন

শুভ কর্মকারের তৈরি এই রোবটের নাম রবিন। তাকে শনিবার (২৯ ফেব্রুয়ারি) নগরীর অশ্বিনী কুমার টাউন হলে বরিশালের চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে দর্শকদের সামনে হাজির করা হয়। অনুষ্ঠানে মুজিব শতবর্ষ উপলক্ষে জাতীয় পর্যায়ে কৃতিত্ব অর্জনকারী বরিশাল অঞ্চলের শিক্ষার্থীদের সংবর্ধনা ও উৎসাহ দেওয়া হয়।

অনুষ্ঠানে বরিশাল সরকারি জিলা স্কুলের শিক্ষার্থী অয়ন চক্রবর্তী ও বরিশাল সদর গার্লস স্কুলের শিক্ষার্থী খাতুনে জান্নাত প্রাপ্তিকে শুদ্ধ বাংলা ভাষা চর্চা এবং গৈলা মাধ্যমিক বিদ্যালয়ের শুভ কর্মকারকে রোবট তৈরিতে অবদান রাখায় এক লাাখ টাকা করে চেক ও ক্রেস্ট দেওয়া হয়। প্রধানমন্ত্রী কাছ থেকে পুরস্কার পাওয়া বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সারমীন সুলতানাকেও ক্রেস্ট দেওয়া হয়।

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল শুভ কর্মকারের রোবট রবিন। মঞ্চে তাকে হাজির করে বিভিন্ন প্রশ্ন করা হলে সেসবের সঠিক উত্তর দেয় রবিন। শুভ জানায়, বাংলা ও ইংরেজিতে বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া ছাড়াও বিভিন্ন কাজে ব্যবহার করা যাবে রবিনকে। এখনো রবিনকে উন্নত করার কাজ চলছে বলেও জানায় সে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন। স্বাগত বক্তব্য রাখেন, দি চেম্বার অব কমার্স অ্যন্ড ইন্ডাস্ট্রির পরিচালক সেরনিয়াবাত মঈন অব্দুল্লাহ। বক্তব্য রাখেন পরিচালক সেরনিয়াবাত আসিক আব্দুল্লাহ ও সভাপতি সাইদুর রহমানসহ অন্যরা।

অনুষ্ঠানে আসা ৪৩০ শিক্ষার্থী উপহার হিসেবে পায় থার্মোফ্লাক্স।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন