বিজ্ঞাপন

ডি ককের নতুন শুরুতে দুর্দান্ত দক্ষিণ আফ্রিকা

March 1, 2020 | 1:16 pm

স্পোর্টস ডেস্ক

ফাফ ডু প্লেসির পদত্যাগের পর অনুমিতভাবেই দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলের নেতৃত্বভার পড়েছে কুইন্টন ডি ককের কাঁধে। অধিনায়কত্বের শুরুটা দুর্দান্তই হলো ডি ককের। ওয়ানডেতে তার নেতৃত্বেও উদ্বোধনীতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে অস্ট্রেলিয়াকে কাল ৭৪ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। এই জয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল প্রোটিয়ারা।

বিজ্ঞাপন

গত বিশ্বকাপ থেকে মাঠের সময়টা মোটেও ভালো সময় কাটছে না দক্ষিণ আফ্রিকার। তার সঙ্গে যোগ হয়েছিল অধিনায়কত্ব নিয়ে নানান জঞ্জাল। এদিকে, কদিন আগে টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে সুবিধা করতে পারেনি প্রোটিয়ারা। কাল রাতে প্রথম ওয়ানডেতে এতো প্রতিবন্ধকতা কী দারুণভাবেই না জয় করল ডি ককের দল।

৭৪ রানের জয়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং-বোলিং দুই বিভাগেরই দারুণ অবদান। প্রথমে ব্যাটিং করে ২৯১ রানের বড় সংগ্রহ গড়ে স্বাগতিকরা। পরে তাড়া করতে নেমে প্রথম ২৫ ওভারে দুই উইকেট হারিয়ে ১২৫ রান তুলে ফেলে অস্ট্রেলিয়া। ফর্মে থাকা মার্কাস লাবুশানেকে নিয়ে স্টিভেন স্মিথ যেভাবে এগুচ্ছিলেন তাতে মনে হচ্ছিল ডি ককের অধিনায়কত্বে সূচনা লগ্নটা বুঝি বিষাদময়ই হতে যাচ্ছে। দক্ষিণ আফ্রিকার বোলিং ডিপার্টমেন্ট ঘুরে দাঁড়িয়েছে সেখান থেকেই।

লাবুশানেকে ফিরিয়ে অজিদের লাগাম টেনে ধরেন কেশভ মহারাজ। পরে অস্ট্রেলিয়ার মিডল অর্ডার ও লোয়ার অর্ডারকে মাথা তুলে দাঁড়াতে দেননি তাব্রেইজ শামসি, এনরিখ নর্জেরা। একটা সময় তিন উইকেটে ১৭৪ থাকা অস্ট্রেলিয়া ৪৫.১ ওভারে গুটিয়ে গেছে ২১৭ রানে। সফরকারীদের হয়ে সর্বোচ্চ ৭৬ রান করেছেন স্মিথ। এর মধ্যে ৬৪ রানই নিয়েছেন দৌড়ে, বাউন্ডারি থেকে এসেছে মাত্র ১২ রান (৩টি চার)। দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান এসেছে লাবুশানের ব্যাট থেকে।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে সফল বোলারটির নাম লুঙ্গি এনগিডি। ৮ ওভার বোলিং করে ৩০ রান খরচায় তিন উইকেট নিয়েছেন ডানহাতি এই পেসার। এছাড়া নর্জে ৩৯ রানে ও শামসি ৪৫ রানে দু’টি করে উইকেট নিয়েছেন।

এর আগে দক্ষিণ আফ্রিকার ২৯১ রানের সংগ্রহে বড় অবদান সেঞ্চুরিয়ান হেনরিখ ক্লাসেনের। টস হেরে ব্যাটিংয়ে নামা প্রোটিয়াদের শুরুটা ভালো হয়নি। ইনিংসের প্রথম বলেই উইকেট হারানো দক্ষিণ আফ্রিকা যখন তৃতীয় উইকেট হারাল তখন দলের রান মাত্র ৪৮। সেখান থেকে কাইল ভেরেনে ও ডেভিড মালানের সঙ্গে দুর্দান্ত দুটি জুটি গড়ে দক্ষিণ আফ্রিকাকে বড় সংগ্রহ এনে দিয়েছেন ক্লাসেন।

ইনিংসের মাঝের সময়টাতে মালানকে সঙ্গে নিয়ে দ্রুত রান তুলতে পেরেছেন ২৮ বছর বয়সী ক্রিকেটার। পঞ্চম উইকেট জুটিতে ১৪৩ রান তুলতে দুজন খেলেছেন ১৩০ বল। ক্লাসেন-ভেরেনের চতুর্থ উইকেট জুটিতে উঠেছে ৭৮ রান।

বিজ্ঞাপন

ক্যারিয়ারের ১৬ নম্বর ওয়ানডে খেলতে নেমে প্রথম সেঞ্চুরির দেখা পাওয়া ক্লাসেন শেষ অবদি অপরাজিত ছিলেন ১১৪ বলে ১২৩ রান করে। ৭ চার ৩ ছয়ে ইনিংসটি সাজিয়েছিলেন তিনি। মালান ৭০ বলে ৪টি চার ১টি ছয়ে ৬৪ রান করেছেন। ভেরেনের ব্যাট থেকে আসে ৪৮ রান।

ক্লাসেন-মিলানদের দিনেও ভালো বোলিং করেছেন প্যাট কামিন্স। ১০ ওভার বোলিং করে ৪৫ রান খরচায় তিন উইকেট নিয়েছেন অজি পেসার। মিচেল স্টার্ক দুই উইকেট পেলেও দশ ওভারে খরচ করেছেন ৫৯ রান। দু’দল সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচটা খেলতে নামবে আগামী ৪ মার্চ।

সারাবাংলা/এসএস/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন