বিজ্ঞাপন

শীঘ্রই তালেবান নেতাদের সঙ্গে দেখা করবেন ট্রাম্প

March 1, 2020 | 3:45 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানের তালেবান নেতাদের সঙ্গে শীঘ্রই দেখা করতে চান বলে জানিয়েছেন। শনিবার (২৯ ফেব্রুয়ারি) কলম্বিয়ার ওয়াল্টার রিড আর্মি মেডিকেল সেন্টারে যুদ্ধাহত মার্কিন সৈন্যদের দেখতে গিয়ে তিনি এ কথা বলেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এর আগে, যুক্তরাষ্ট্র এবং আফগানিস্তানের তালেবান বিদ্রোহীদের মধ্যে একটি শান্তি চুক্তি শনিবার (২৯ ফেব্রুয়ারি) কাতারের রাজধানী দোহায় সম্পাদিত হয়েছে।

আর্মি মেডিকেল সেন্টারে উপস্থিত হয়ে ট্রাম্প বলেন, আফগানিস্তানে চলা ১৮ বছরের যুদ্ধের অবসান এবং মার্কিন সৈন্য প্রত্যাহার করার পথ এই চুক্তির মাধ্যমে সুগম হবে। এ চুক্তির মাধ্যমে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে তাদের ১৩০০০ সৈন্যের ৮৬০০ জনকে ফিরিয়ে নেবে। এই সৈন্য প্রত্যাহার অব্যাহত চান বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

এ ব্যাপারে তিনি বলেন, যুক্তরাষ্ট্র দ্রুতই তার সৈন্যদের আফগানিস্তান থেকে সরিয়ে নেবে।

বিজ্ঞাপন

পরে তিনি অন্য আরেকটি কনফারেন্সে যোগ দিয়ে জানান, তালেবান যদি চুক্তিতে অনড় থাকে তাহলে যুদ্ধ শেষ হয়ে যাবে।

তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বের জন্য পুলিশ হয়ে থাকতে পারি না’। যুদ্ধের কারণে অঙ্গহীন সৈন্যদের দেখে তিনি ব্যথিত হচ্ছেন।

এদিকে, আফগানিস্তানের প্রতিবেশীদেরও এই চুক্তি বজায় রাখতে সাহায্য করা উচিত বলে ট্রাম্প মন্তব্য করেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, এই শান্তি চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এক টুইটার বার্তায় বলেন, এই চুক্তির কারণে আমেরিকার জনগণ অগ্রহণযোগ্য ঝুঁকির মধ্যে পড়তে যাচ্ছে। বোল্টন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে উল্লেখ করে বলেন, এটা একটা ওবামা ধরনের চুক্তি। তালেবানদের বৈধতা দেয়া আইসিস ও আল-কায়েদার সন্ত্রাসী ও আমেরিকার শত্রুদের জন্য ভুল বার্তা দেবে।

ট্রাম্প তার সাবেক সহযোগির এ কথা প্রত্যাখ্যান করে বলেন, এভাবে ১৯ বছর পর সমালোচনা করা অনুচিত। তার যখন সুযোগ ছিল তখন কিন্তু সে সমালোচনা করেনি।

এছাড়াও, যুক্তরাষ্ট্রের রিপাবলিকান প্রতিনিধি লিজ চেনি এ চুক্তি নিয়ে অভিযোগ করেছেন। তিনি বলেন, তালেবানের সঙ্গে এই ঝুঁকিপূর্ণ চুক্তি বন্ধ করা উচিত।

তবে, তালেবানের শীর্ষনেতাদের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের কোথায় দেখা হবে, সে ব্যাপারে নিশ্চিত করে কিছু জানা যায়নি।

বিজ্ঞাপন

অনেক নিরাপত্তা বিশ্লেষক বলেছেন, আফগানিস্তানের জন্য সামনের আলোচনা প্রাথমিক চুক্তি থেকে আরও কঠিন হবে। কিন্তু ট্রাম্প বলেছেন, উভয়পক্ষের এই চুক্তি সফল হবে কারণ, ‘সবাই যুদ্ধ নিয়ে ক্লান্ত’।

সারাবাংলা/এমইআর/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন