বিজ্ঞাপন

শেষটাও রাঙাতে পারলেন না মেয়েরা

March 2, 2020 | 10:59 am

স্পোর্টস ডেস্ক।।

ভারত, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকে আগেই বিদায় নিশ্চিত হয়েছিল বাংলাদেশ নারী দলের। গ্রুপের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে সালমা খাতুনের দল স্বস্তি নিয়ে দেশে ফিরতে পারে কিনা সেটাই ছিল দেখার। কন্ডিশন হিসেবে গ্রুপে বাংলাদেশের জন্য সবচেয়ে সহজ প্রতিপক্ষ এই শ্রীলঙ্কাই। পারলেন না বাংলাদেশি মেয়েরা। জেতা তো দূরের কথা গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ¯্রফে উড়ে গেল বাংলাদেশ। ৯ উইকেটে বিশাল ব্যবধানে হেরেছে সালমা, রুমানা, জাহানারারা।

বিজ্ঞাপন

এ নিয়ে গত তিন বিশ্বকাপ মিলিয়ে ১২ ম্যাচ খেলে প্রতিটিতেই হারল বাংলাদেশ। আগের ম্যাচগুলোর মতো এই ম্যাচেও ব্যাটিং বিভাগই বেশি ভোগাল। টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিলেও ৯১ রানের বেশি তুলতে পারেনি বাংলাদেশ। এতো ছোট টার্গেট নিয়ে পরে বোলারদের চেষ্টা করার পরিবেশ নষ্ট করেছেন ফিল্ডাররা। ক্যাচ পড়েছে টপাটপ। সব মিলিয়ে ২৭ বল হাতে রেখে মাত্র ১ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে ফেলেছেন শ্রীলঙ্কান মেয়েরা।

মেলবোর্নের জংশন ওভালে বাংলাদেশের সূচনাটা হয়েছে একেবারেই বাজে। ইনিংসের দ্বিতীয় ওভারে বাজে শট খেলে ৭ বলে ৩ রান করে ফেরেন ওপেনার মুর্শিদা খাতুন। সেই শুরু, এরপর নিগার সুলতানা ছাড়া কেউই দায়িত্ব নিয়ে ব্যাটিং করতে পারেননি। বাজে শট খেলে উইকেট বিসর্জন দিয়ে এসেছেন।

নিগার ৪৫ বলে ৫ চারে দলীয় সর্বোচ্চ ৩৯ রান করেছেন। এছাড়া দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পেরেছেন কেবল ফারজানা হক (১৩) ও সানজিদা ইসলাম (১৩)। শ্রীলঙ্কার হয়ে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা শশিকলা সিরিবর্ধনে ১৬ রানে চার উইকেট নিয়েছেন। শ্রীলঙ্কার হয়ে ১৭ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলা সিরিবর্ধনে ১১৮ ওয়ানডে খেলে রান করেছেন ২ হাজার ২৯, উইকেট নিয়েছেন ১২৪টি। ৮১ টি-টোয়েন্টিতে তার রান ১ হাজার ৯৭, উইকেট ৭৭টি।

বিজ্ঞাপন

৯১ রানের পুঁজি নিয়ে বোলিংয়ে নেমে শুরুতেই সুযোগ তৈরি করেছিলেন বাংলাদেশি বোলাররা। কিন্তু লাভ হয়নি তাতে, প্রথম ওভারেই সালমা খাতুনের বলে হাসিনি পেরেরা ক্যাচ ছাড়েন বাংলাদেশি উইকেটকিপার। দ্বিতীয় ওভারে শ্রীলঙ্কার সেরা ব্যাটসম্যান চামারি আতাপাত্তুর সহজ ক্যাচ ছাড়েন ফারজানা। বাংলাদেশি ফিল্ডারদের ক্যাচ মিসের মহড়া চলেছে পরেও।

এদিকে, বারবার জীবন পেয়ে আরও আক্রমণাত্মক হয়ে ১৫.৩ ওভারেই জয়ের জন্য ৯২ রান তুলে ফেলে শ্রীলঙ্কা। লঙ্কান অধিনায়ক চামারি আতাপাত্তু ৩০ রান করেছেন মাত্র ২২ বল খেলে। ওপেনিংয়ে নেমে হাসিনি পেরেরা ৫৩ বল খেলে ৩৯ রান করেছেন।

শ্রীলঙ্কার পতন হওয়া একমাত্র উইকেটটি নিজের ঝুঁলিতে ভরেছেন নাহিদা আক্তার। একটা রেকর্ডও হয়েছে তাতে। সর্বকনিষ্ঠ বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫০ উইকেট পূর্ণ হলো নাহিদার। বিশ্বকাপে বাংলাদেশের অর্জন বুঝি এটিই!

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন