বিজ্ঞাপন

বছরের প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উ. কোরিয়া

March 2, 2020 | 2:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিগত বছরগুলোতে লাগাতার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আসা উত্তর কোরিয়া ২০২০ সালেও তাদের ধারাবাহিকতা ধরে রেখেছে। উত্তর কোরিয়ার উত্তর-পূর্ব উপকূল থেকে জাপান সাগরের দিকে এ পরীক্ষা চালানো হয়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিকবাহিনীর বরাতে সোমবার (২ মার্চ) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

ওই সময়, দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তারা। তবে ক্ষেপণাস্ত্র দুটি কী ধরনের তা জানা যায়নি।

এ ব্যাপারে, দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে বলেছেন, সামরিক বাহিনী পুনরায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও প্রস্তুতি রাখার জন্য সবকিছু পর্যবেক্ষণ করছে।

এর আগে, মে মাসে ১৮ মাস বন্ধ রাখার পর আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা শুরু করেছিল উত্তর কোরিয়া।

বিজ্ঞাপন

কিছুদিন আগেই দক্ষিণ কোরিয়া ও জাতিসংঘ ঘোষণা দিয়েছিল করোনাভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া বার্ষিক যৌথ মহড়া বন্ধ রাখবে। এর কিছু দিন পরেই তা অমান্য করে এ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

অন্যদিকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনও জাতিসংঘের সাথে বলেছিলেন তিনি পারমানবিক অস্ত্র এবং দীর্ঘ মেয়াদী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ বন্ধ করতে যাচ্ছেন। আবার তিনি বিশ্ববাসীর নিকট ভবিষ্যতে নতুন ধরনের অস্ত্র দেখতে যাচ্ছেন বলেও জানান।

এছাড়া উত্তর কোরিয়া ২০১৯ সালে কিছু ভিন্ন ধরনের অস্ত্রের পরীক্ষা চালিয়েছিল। যার মাধ্যমে আমেরিকাকে চাপে ফেলা যায় এমন প্রচেষ্টা লক্ষ্য করা গিয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমইআর/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন