বিজ্ঞাপন

মিয়ানমারের প্রতি নিষেধাজ্ঞা চান ইইউ মন্ত্রীরা

February 26, 2018 | 6:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যার মতো অমানবিক নির্যাতন করায় মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

সোমবার এক বৈঠকে রোহিঙ্গা গণহত্যায় জড়িত মিয়ামনারের সেনা বাহিনী ও  অস্ত্রের ওপর নিষেধাজ্ঞা জারির এ সিদ্ধান্ত নেয় ইউরোপীয় কাউন্সিল। বৈঠকে এ সিদ্ধান্ত অনতিবিলম্বে কার্যকর করার জন্য ইউরোপীয় কাউন্সিলরের প্রতিনিধিরা সংস্থার উচ্চপর্যায়ের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

বৈঠকের পর ইউরোপীয় কাউন্সিল থেকে পাঠানো এক বার্তায় বলা হয়, মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মানরবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে। রাখাইনে গণহত্যা ঘটিয়েছে দেশটির সেনারা। অত্যাচার সইতে না পেরে এবং প্রাণ বাঁচাতে ৬ লাখ ৮০ হাজারেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। যাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ সরকার উদারতার পরিচয় দিয়েছে।

বিজ্ঞাপন

বার্তায় আরও বলা হয়, ইউরোপীয় কাউন্সিল বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলো দ্রুত বাস্তবায়ন করতে সংস্থাটির উচ্চ পর্যায়ের নেতাদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলো হচ্ছে, ইউরোপীয় কাউন্সিল চায় রোহিঙ্গা নির্যাতনের দ্রুত বিচার নিশ্চিত করা হোক। মিয়ানমারের প্রতি ইইউ-এর যে অস্ত্র নিষেধাজ্ঞা রয়েছে তা আরও বাড়ানো হোক। রাখাইনের গণহত্যার সঙ্গে মিয়ানমারের যে সকল সেনারা জড়িত তাদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা হোক। পাশাপাশি ওইসব সেনাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা এবং বিদেশে থাকা তাদের সব সম্পদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হোক।

এর আগে যুক্তরাষ্ট্র ও কানাডা সরকার মিয়ানমারের ওপর এ ধরনের নিষেধ্বাজ্ঞা আরোপ করে।

বিজ্ঞাপন

এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সারাবাংলাকে বলেন, ‘ইইউ-এর সংসদীয় দলের প্রতিনিধিরা বলেছেন, ইইউ সংসদে রোহিঙ্গা ইস্যুতে নতুন করে আরও একটি রেজুলেশন পাস করবে। যাতে রোহিঙ্গা জনগোষ্ঠীর অধিকার নিশ্চিতে মিয়ানমারের বিরুদ্ধে শক্ত পদক্ষেপ নেওয়া যায়।’

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক জানান, ‘ইইউ বলেছে যে তারা মিয়ানমারের বিরুদ্ধে নিষেধ্বাজ্ঞা আরোপ করবে।’

বৈঠকের আগে মানবাধিকার সংক্রান্ত ইইউ’র পরিচালক লটি লাইকট এক বার্তায় বলেন, ‘আগামী ২৬ ফেব্রুয়ারি আমাদের (ইইউ) পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে ইইউ মিয়ানমারের বিরুদ্ধে নিষেধ্বাজ্ঞা আরোপের বিষয়ে সিদ্ধান্ত নিবে। যেমনটি নিয়েছে কানাডা।’

ভয়াবহ গণহত্যায় সু চিকে দুষলেন ৩ নারী নোবেল জয়ী
মিয়ানমারের প্রতি এবার ইইউর নিষেধাজ্ঞা আসছে

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমএস/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন