বিজ্ঞাপন

স্কুলের সামনে পৌরসভার ভাগাড়, ভুক্তভোগী শিক্ষার্থীদের মানববন্ধন

March 7, 2020 | 9:51 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: স্কুলের সামনে পৌরসভার ভাগাড় বা ময়লা-আবর্জনা ফেলার ডাম্পিং স্টেশন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে বগুড়ার সেন্ট্রাল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ভাগাড়ের দুর্গন্ধে দীর্ঘদিন ধরেই শিক্ষার পরিবেশ ব্যাহত হওয়ায় শিক্ষার্থীদের এই মানববন্ধনে সমর্থন জানিয়েছেন এলাকাবাসীও।

বিজ্ঞাপন

শনিবার (৭ মার্চ) দুপুরে বগুড়া সেন্ট্রাল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই মানববন্ধন করে।

শহরের সেউজগাড়ি পানির ট্যাংকি সংলগ্ন স্থানে গত বছর এই ডাম্পিং স্টেশন নির্মাণ করা হয় পৌরসভার পক্ষ থেকে। ভাগাড়ের একশ গজের মধ্যে রয়েছে দুইটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দুইটি উচ্চ বিদ্যালয় ও একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। শুরু থেকেই এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসী এই স্থানে ডাম্পিং স্টেশন বসানোর বিরোধিতা করে আসছে।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানায়, এর আগে জেলা প্রশাসক, পৌর মেয়র ও পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্ট দফরগুলোতে ডাম্পিং স্টেশন বন্ধের দাবি জানানো হয়েছে। তবে তাতে কাজ হয়নি।

বিজ্ঞাপন

এলাকাবাসী ও ও শিক্ষার্থীদের বক্তব্য, বিভিন্ন এলাকার ময়লা আবর্জনা এই ডাম্পিং স্টেশনে ফেলার পর দুর্গন্ধে এলাকার পরিবেশ মারাত্মকভাবে নষ্ট হচ্ছে। এছাড়া সঠিকভাবে ডাম্পিং স্টেশন পরিচালনা না করার কারণে ক্রমান্বয়ে দুর্গন্ধ বেড়ে জীবনযাত্রার ওপর প্রভাব ফেলছে। আশপাশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষাদানের সময় দুর্গন্ধের কারণে শ্রেণিকক্ষের জানালা পর্যন্ত বন্ধ রাখতে হয়।

বগুড়া সেন্ট্রাল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম জানান, বাধ্য হয়ে ভাগাড়ের দিককার দুইটি শ্রেণিকক্ষ বন্ধ রেখেছেন তারা। এতে করে পাঠদান নিয়ে সমস্যায় পড়তে হচ্ছে। বাধ্য হয়েই তাই শিক্ষার্থীরা এই মানববন্ধন করেছে।

এসময় স্কুলের সামনের ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। প্রায় আধাঘণ্টা ধরে শিক্ষার্থীরা এই মানববন্ধনে অংশ নেয়। মানববন্ধন থেকে তারা অবিলম্বে সেন্ট্রাল স্কুলের গেটের সামনে নির্মিত পৌরসভার ভাগাড় অপসারণের দাবি জানায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন