বিজ্ঞাপন

কতদূর এগুলো ‘পাতানো ম্যাচের’ তদন্ত?

February 26, 2018 | 9:53 pm

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট
ঢাকা: সবশেষ বিপিএল ও স্বাধীনতা কাপ টুর্নামেন্টের গায়ে লেগে গেছে ‘কলঙ্ক’। ‘পাতানো’ হয়েছে ম্যাচ! অভিযোগগুলো শীর্ষ ক্লাবের বিপক্ষে। সেটা খতিয়ে দেখছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) তদন্ত দল। কয়েক দফা বৈঠক শেষে আবারও বৈঠক ডেকেছে কমিটি।

বিজ্ঞাপন

দুই টুর্নামেন্টের তিনটি ম্যাচ পোস্টমার্টেমে নিয়েছে তদন্ত কমিটি। তার মধ্যে দুটি ম্যাচে অভিযোগের ভিত্তিতে সত্যতার জোরালো অবস্থান রয়েছে বলে জানা গেছে। পাতানো ম্যাচের অভিযোগ ইতিবাচক ধরেই এগিয়ে যাচ্ছে বাফুফে। তার মধ্যে একটি ম্যাচে পাতানোর কোনও অনুসর্গ পাওয়া যায়নি বলে জানা গেছে।

তিনদিনের মধ্যেই আরেকটি বৈঠক বসতে চলেছে। বিশ^স্তসূত্রের খবর, ‘পাতানো ম্যাচের’ সন্দেহভাজন পাঁচ জনকে বাফুফে ভবনে তলব করবে বাফুফে। তারা সবাই খেলোয়াড়। যে দুটি ম্যাচে জোরালো অভিযোগ উঠেছে সেই দুই ম্যাচের পাঁচজনকে ডাকা হয়েছে। এর আগে চারজনকে ডেকেছিল বাফুফে।

যে তিনটি ম্যাচকে সামনে রেখে তদন্ত খতিয়ে যাচ্ছে তাদের মধ্যে শেখ জামাল, সাইফ স্পোর্টিংয়ের নাম আছে। আছে ফরাশগঞ্জ ও রহমতগঞ্জের নামও। শেষ বিপিএলে শেখ জামাল ও ফরাশগঞ্জের ম্যাচটি ছিল প্রশ্নবিদ্ধ। এবং রহমতগঞ্জ ও সাইফ স্পোর্টিংয়ের ম্যাচটিও ছিল প্রশ্নবিদ্ধ। অবনমন এড়াতে চারদলের দুটি ম্যাচ নিয়ে এসেছে জোরালো অভিযোগ। শেষ স্বাধীনতা কাপে শেখ জামাল আর রহমতগঞ্জের ম্যাচটিতেও ছিল পাতানোর অভিযোগ।

বিজ্ঞাপন

এসব ম্যাচের রিপোর্ট, নিউজ কাটিং ও ভিডিও পর্যবেক্ষণ করে দেখেছে তদন্ত কমিটি। তার পরিপ্রেক্ষিতে পাঁচ জনকে ডেকে এনে স্বতন্ত্রভাবে তদন্ত করা হবে।

এ বিষয়ে কমিটির আহবায়ক সাবেক প্রাথমিক ও গণশিক্ষাসচিব হুমায়ুন খালিদ একটি সংবাদমাধ্যমকে বলেন, ‘সীমাবদ্ধতার মধ্যেও আমরা চেষ্টা করবো একটা ফল এনে দিতে। আমাদের হাতের কাছে ভিডিও বা অন্য যেসব আছে, তা দেখে আমরা নিরপেক্ষ একটি রায় দেব। ভবিষ্যতে যেন পাতানো খেলা হতে না পারে সেটা আমি দেখবো। আমরা অভিযোগ পজিটিভ ধরেই এগিয়ে যাব।’

চার সদস্যের এই তদন্ত কমিটির চেয়ারম্যান সচিব হুমায়ুন খালিদের নেতৃত্বে আরও তিন সদস্য সরকারি কর্মকর্তা মহিউদ্দিন আহমেদ, ইন্দু ভূষণ দাস ও শারীরিক শিক্ষা কলেজের অধ্যক্ষ তারেক খান মজলিশ অফিসিয়ালি নামছেন।

বিজ্ঞাপন

পরবর্তী সভা আগামী ১ মার্চ হতে পারে। তার আগেই দুয়েকদিনের মধ্যে সন্দেহভাজনদের ভবনে ডেকে পাঠাবে ফেডারেশন।
সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন