বিজ্ঞাপন

কুড়িগ্রামে গণহত্যার দায়ে ১৩ রাজাকার গ্রেফতার

March 8, 2020 | 7:12 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কুড়িগ্রাম: ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় কুড়িগ্রামের হাতিয়া গণহত্যায় জড়িত থাকার অপরাধে ১৩ রাজাকারকে গ্রেফতার করেছে পুলিশ। রাষ্ট্রপক্ষের দায়ের করা মামলায় মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল-১-এর তদন্তে সন্দেহাতিতভাবে প্রমাণিত হওয়ায় তাদের গ্রেফতার করা হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (৭ মার্চ) রাতে কুড়িগ্রামে উলিপুর উপজেলার বিভিন্ন এলাকা থেকে ১২ জন ও রাজারহাট উপজেলার উমরমজিদ ইউনিয়ন থেকে একজনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারদের মধ্যে রয়েছেন— মো. মফিজল হক, মো. সাইদুর রহমান, মো. শাহজাহান আলী, মো. আব্দুল কাদের, মো. আব্দুর রহিম, মো. ইসাহাক আলী, মো. ইসমাইল হোসেন, মো. আকবর আলী, মো. ওসমান আলী, মো. সোলায়মান আলী, মো. নুরুল ইসলাম ও মো. আব্দুর রহমান। এদের সবার বাড়ি উলিপুর উপজেলায়।

একই অপরাধে জেলার রাজারহাট উপজেলার উমরমজিদ ইউনিয়নের বালাকান্দি গ্রাম থেকে গ্রেফতার করা হয় মকবুল হোসেনকে।

বিজ্ঞাপন

উলিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেন জানান, মানবতাবিরোধী অপরাধের দায়ে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল আইসিটি বিডি মিসকেস ১/২০২০-এর পরিপ্রেক্ষিতে ১৩ জনের বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করা হয়েছিল। সে অনুযায়ী উলিপুর উপজেলা থেকে ১২ জন ও রাজারহাট উপজেলা থেকে একজনকে গ্রেফতার করা হয়েছে।

১৯৭১ সালের ১৩ নভেম্বর উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের দাগারকুটি গ্রামে মুক্তিযোদ্ধাসহ ৬৯৭জন নিরাপরাধ মানুষকে রাজাকারদের সহায়তায় হত্যা করেছিল পাকিস্তানি বাহিনী।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন