বিজ্ঞাপন

জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড সংগ্রহ বাংলাদেশের

March 9, 2020 | 7:31 pm

স্পোর্টস ডেস্ক

মিরপুরে প্রথম ম্যাচেই জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে রেকর্ড রান সংগ্রহ বাংলাদেশের। রোডেশিয়ানদের বিপক্ষে দলীয় সর্বোচ্চ রানের দিক দিয়ে নিজেদের ছাড়িয়ে গেল টাইগাররা। এর আগে গেল বছর চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে ১৭৫ রানই ছিল দলীয় সর্বোচ্চ। আর মিরপুর শের-ই-বাংলায় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই রেকর্ড গড়ল টিম টাইগার্স। লিটন দাস এবং সৌম্য সরকারের অর্ধশতকে নির্ধারিত ২০ ওভার শেষে ২০০ রান সংগ্রহ করে বাংলাদেশ। এটি টি-টোয়েন্টিতে বাংলাদেশের তৃতীয় ২শ দলীয় সংগ্রহ।

বিজ্ঞাপন

টস হেরে ব্যাট করতে নেমে দুর্দান্ত সূচনা করেন টাইগার দুই ওপেনার তামিম ইকবাল এবং লিটন দাস। বিধ্বংসী ফর্মে থাকা দুই ওপেনার পাওয়ার প্লেতে তুলে নেন দলীয় অর্ধশতক। আর ব্যাট হাতে ছড়ি ঘোরাতে শুরু করেন জিম্বাবুয়ের বোলারদের ওপর। শুরু থেকে মারকুটে ব্যাটিংয়ে অর্ধশতকের দ্বারপ্রান্তে থাকা তামিম ফেরেন ব্যক্তিগত ৪১ রানে। ১১তম ওভারের দ্বিতীয় বলে ৩ চার এবং ২ ছয়ের তামিমের ইনিংসের সমাপ্তি ঘটে। আর ভাঙে লিটন-তামিমের ৯২ রানের জুটি।

উইকেটের অপরপ্রান্তে তামিমের থেকেও দুর্দান্ত সময় পার করছেন লিটন দাস। ৪টি চার এবং ৩টি ছয়ে ৩২ বলে তুলে নেন টি-টোয়েন্টিতে নিজের তৃতীয় অর্ধশতক। অর্ধশতক পূর্ণ হতেই প্যাভিলিয়নের পথে হাঁটেন লিটন। ব্যক্তিগত ৫৯ রানে ফিরতে হয়ে দলীয় ১০৬ রানে।

লিটন ফেরার পর উইকেটে আসেন মুশফিকুর রহিম। সৌম্য সরকারের সঙ্গে বড় জুটির আভাস দিচ্ছিলেন মি. ডিপেন্ডেবল। ব্যাট হাতে মাত্র ৮ বলেই ২ ছক্কায় খেলেন ১৭ রানের ইনিংস। তবে ইনিংসের ১৬তম ওভারে দলীয় ১৪৬ রানে ফেরেন মুশফিক।

বিজ্ঞাপন

এই সিরিজ দিয়ে টি-টোয়েন্টি দলে ফিরেছেন মুশফিকুর রহিম। এর আগে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন মুশফিকুর রহিম। মি. ডিপেন্ডেবল ফিরলেও ব্যাট হাতে বিধ্বংসী ছিলেন সৌম্য সরকার। দুর্দান্ত ব্যাটিংয়ে তুলে নেন অর্ধশতক। আর টাইগারদের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেট হারিয়ে ২০০ রান।

শেষ পর্যন্ত সৌম্য সরকার অপরাজিত থাকেন ৩২ বলে ৬২ রানে এবং মাহমুদুল্লাহ রিয়াদ করেন ১৪ রান। দুর্দান্ত সৌম্য সরকারমাত্র ৩২ বলে ৬২ রান করেই অপরাজতি থাকেন। তার ইনিংসে ছিল ৪টি চার এবং ৫টি ছয়ের মার। অন্যদিকে জিম্বাবুয়ের হয়ে একটি করে উইকেট নেন সিকান্দার রাজা, মাধেভেরে এবং এমপফু।

এর আগে দু’দল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে সর্বমোট ১১ বার। তার মধ্যে বাংলাদেশ জিতেছে ৭ ম্যাচ, জিম্বাবুয়ে ৪টি।

বিজ্ঞাপন

বাংলাদেশ একাদশ: মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, মেহেদি হাসান, মুশফিকুর রহিম, শফিউল ইসলাম, আফিফ হোসেন, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান এবং আমিনুল ইসলাম

জিম্বাবুয়ে একাদশ: তিনাশি কামুনহুকামুয়ে, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, শন উইলিয়ামস (অধিনায়ক), ওয়েসলি মাধেভেরে, রিচমন্ড মুতুম্বামি, টিনোটেন্ডা মুতোমবোদজি, ডোনাল্ড তিরিপানো, কার্ল মুম্বা এবং ক্রিস এমপফু।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন