বিজ্ঞাপন

ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে ৪৬৩, জনসমাগমে নিষেধাজ্ঞা

March 10, 2020 | 9:02 am

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে

রোম: ইউরোপের দেশ ইতালিতে করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪৬৩। উদ্ভুত পরিস্থিতিতে ইতালিজুড়ে যে কোনো ধরনের জনসমাগমের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সোমবার (৯ মার্চ) প্রধানমন্ত্রী গুইসেপ কোঁতের নির্দেশনাক্রমে এই ঘোষণা দেয় সরকারের নাগরিক সুরক্ষা বিভাগ।

বিজ্ঞাপন

এদিকে, সর্বশেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৭৯৭ জন আর মৃত্যু হয়েছে ৯৭ জনের। এই ক্রমবর্ধমান আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে ইতালির সর্বত্র আতঙ্ক বিরাজ করছে। আতঙ্কের মধ্যে ‘লকডডাউন’ অবস্থায় দিন কাটাচ্ছেন ইতালি প্রবাসী বাংলাদেশিরাও।

ইতালির জরুরি স্বাস্থ্যসেবা দানের সঙ্গে সংশ্লিষ্টরা ধারণা করছেন আক্রান্ত ও মৃতের সংখ্যা আরও বাড়বে। তুলনামূলক তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের পরেই সবচেয়ে ভয়াবহ অবস্থা ইউরোপের এই দেশটির।

এর মধ্যেই ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নাগরিকদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে দাবি করা হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত ৭২৪ জন ইতোমধ্যেই চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন।

বিজ্ঞাপন

এর আগে, ইতালির উত্তরাঞ্চলীয় লম্বারদিয়া, বাণিজ্যিক অঞ্চল মিলান, পর্যটন নগরী ভেনিসসহ কমপক্ষে ২০ টি অঞ্চলকে ‘লকডডাউন’ করে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রয়েছেন ওই অঞ্চলের অধিবাসীরা

এদিকে ইতালি সরকার এর আগে করোনাভাইরাসের সংক্রমণ রোধে বেশ কিছু কঠোর পদক্ষেপ নেয়। তখন বলা হয়, মার্চের মাঝামাঝি পর্যন্ত বন্ধ থাকবে সবগুলো স্কুল ও বিশ্ববিদ্যালয়।

এছাড়াও, ইতালিয়ান ফুটবুল লিগ ‘সিরি এ’র ম্যাচগুলো রোববার (৮ মার্চ) পর্যন্ত বিশেষ ব্যবস্থায় দর্শকশূণ্য স্টেডিয়ামে আয়োজিত হয়েছে। ইতালি জুড়ে পাবলিক ইভেন্ট এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে নাগরিকদের। একে অপরের মধ্যে ১ থেকে ২ মিটার দূরত্ব বজায় রেখে, যতটুকু সম্ভব আলিঙ্গন, হ্যান্ডশেক এবং চুম্বন এড়িয়ে চলতে বলেছে দেশটির নাগরিক সুরক্ষা দফতর।

বিজ্ঞাপন

বিশেষ সতর্কতা হিসেবে, ৬৫ বছরের বেশি বয়সী ও যারা শ্বাসযন্ত্রের সমস্যায় ভুগছেন তাদের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনাভাইরাসের প্রভাবে অর্থনৈতিকভাবে বেশ ক্ষতির মুখে ইতালি। করোনাভাইরাস পরিস্থিতির উন্নয়ন না ঘটলে ব্যাপক অর্থনৈতিক ধসের ব্যাপারে সতর্ক করেছেন বাজার বিশেষজ্ঞরা। ইতালিতে সব জনপ্রিয় এয়ারলাইন্সগুলো ফ্লাইট বাতিল করায় পর্যটন শিল্প মুখ থুবড়ে পড়েছে।

ইতালি প্রবাসী বাংলাদেশিদের হটলাইট ১৫০০, ১১২     

ইতালিস্থ বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশিদের আতঙ্কিত না হয়ে স্বাস্থ্যবিধি ও ইতালি সরকারের সর্বশেষ নির্দেশনা মেনে চলতে বলতে বলা হয়েছে। জরুরি প্রয়োজনে ১৫০০ এবং ১১২ নম্বরে ফোন করে দূতাবাস হেল্পডেস্কের সঙ্গে যোগাযোগ করতে পারবেন প্রবাসি বাংলাদেশিরা।

আরও পড়ুন – বিদেশ ফেরত আরও ৩ জন আইসোলেশনে ভর্তি

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন