বিজ্ঞাপন

একাত্তরের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতির আহ্বান

December 9, 2017 | 8:47 am

জেনেভা: আন্তর্জাতিক গণহত্যা দিবস উপলক্ষে ‘সেকুলার ফোরাম অফ সুইজারল্যান্ড’ আয়োজিত ক্রাইম এগেইনস্ট হিউম্যানিটি’ শীর্ষক সেমিনারে ১৯৭১ সালে বাংলাদেশে সংঘঠিত গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতির আহ্বান করা হয়েছে।

বিজ্ঞাপন

সুইজারল্যান্ডের জেনেভায় মহাত্মা গান্ধী হলে বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত ওই আন্তর্জাতিক সেমিনারের বক্তারা এ আহ্বান করে।

সেমিনারে মূল বক্তা ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি সাংবাদিক শাহরিয়ার কবির মানবাধিকার কর্মী ও সংস্থাদের এ আহ্বান করে বলেন , ‘১৯৭১ সালে বাংলাদেশে নির্মম ও বর্বরতার নিকৃষ্ট উদাহরণ সংঘটিত হয়েছিল বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তা নজিরবিহীন।’

এ সময় শাহরিয়ার কবির বর্তমানে মায়ানমার এর রোহিঙ্গাদের প্রতি অত্যাচারের ও তীব্র ক্ষোভ জানিয়ে  বিশ্ববাসীকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বানও জানান।

বিজ্ঞাপন

সেমিনারে ঘাতক দালাল নির্মূল কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক শহীদ কন্যা ডা. নুজহাত চৌধুরী বলেন, ‘আমাদের সবাই মিলে  ঐক্যবদ্ধ হয়ে বাংলাদেশের গণহত্যা সম্পর্কে  জাতিসংঘের কাছে স্বীকৃতি আদায়ের জন্য চেষ্টা চালাতে হবে। গণহত্যার স্বীকৃতি আমাদের অধিকার। ফলে বাংলদেশের আন্তর্জাতিক স্বীকৃতি কেবল সময়ের ব্যাপার। ’

সেকুলার ফোরাম অফ সুইজারল্যান্ডের সভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে ও সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইতালিয়ান মানবাধিকার কর্মী ফ্রান্সিসকা মারিনো, সুইজারল্যান্ডের  নিকুলার সাফো , ড. কার্ল  গুস্তাব, কেরল স্কলার, ইরিভান সাটিয়াগো, ড. লরেন সুবিলা, মনোজ কুরিয়ান, ঘাতক দালাল নির্মূল কমিটির নেতা ডা. মামুন আল মাহতাব, মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান (সুইডেন), বিকাশ চৌধুরী (হল্যান্ড), ডা. বিদ্যুৎ বড়ুয়া (ডেনমার্ক), এম মোর্শেদ (বেলজিয়াম), উদয়ন বড়ুয়া (ফ্রান্স), অরু বড়ুয়া (জেনেভা), অজন্তা (লন্ডন), নজরুল জমাদার (সুইজারল্যান্ড) ও সেকুলার ফোরাম সুইজারল্যান্ডের সাধারণ সম্পাদক মাসুম খান।

সারাবাংলা/পি/আইজেকে

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন