বিজ্ঞাপন

অনেক ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করেছে: ডিএসই এমডি

March 10, 2020 | 8:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তালিকাভুক্ত ব্যাংকগুলো বিনিয়োগের মাধ্যমে পুঁজিবাজারকে সহায়তা করছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এসডি) কাজী সানাউল হক। তিনি বলেন, কিছু কিছু ব্যাংক ইতোমধ্যে পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ মার্চ) রাজধানীর নিকুঞ্জে অবস্থিত ডিএসইর নতুন ভবনে তালিকাভুক্ত বিভিন্ন ব্যাংকের এমডিদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

কাজী সানাউল হক বলেন, ’বিভিন্ন ব্যাংকের এমডিদের সঙ্গে ডিএসইর একটি ইতিবাচক বৈঠক হয়েছে। বৈঠকে আমরা তাদেরকে পুঁজিবাজারের বর্তমান অবস্থান থেকে উত্তরণের জন্য তাদের সহায়তা চেয়েছি। যাতে ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগের পরিমাণ বাড়িয়ে দেয়। একইসঙ্গে বিনিয়োগ করার ক্ষেত্রে কোনো সমস্যা দেখা দিলে, তা জানানোর জন্যও বলেছি। যা বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সমাধান করা হবে।’

ডিএসইর এমডি আরও বলেন, ’অনেক দিন ধরে পুঁজিবাজার নেতিবাচক ছিল। কিন্তু প্রধানমন্ত্রীর কিছু নির্দেশনার পরে তা ঘুরে দাঁড়াচ্ছে। তবে সম্প্রতিকালে করোনাভাইরাস ইস্যুতে আবারও নেতিবাচক প্রভাব দেখা দেয়। এই অবস্থায় ব্যাংকগুলোর পুঁজিবাজারে বিনিয়োগের অবস্থা জানতে আজকে বৈঠকটির আয়োজন করা হয়।’

বিজ্ঞাপন

কাজী সানাউল হক বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে বাংলাদেশ ব্যাংক অন্যান্য ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ করে দেয়। আজকের বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ব্যাংকগুলোকে বিনিয়োগের আহ্বান করেছি। তারাও বিনিয়োগে আন্তরিক।’ তাই শেয়ারবাজারে দ্রুত ইতিবাচক প্রভাব পড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, গত ১০ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ব্যাংক এক সার্কুলার জারির মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোকে ২০০ কোটি টাকার বিশেষ ফান্ড গঠনের অনুমোদন দেয়। সার্কুলারে বলা হয় ব্যাংকগুলো নিজস্ব উৎস অথবা ট্রেজারি বিল বন্ডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন