বিজ্ঞাপন

উইলস লিটল শিক্ষকের জোড়া লাগানো হাতে রক্ত চলাচল করছে

March 11, 2020 | 3:39 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় আহত উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক সৈয়দা ফাহিমা বেগমের জোড়া দেওয়া হাতে স্বাভাবিক ভাবে রক্ত চলাচল করছে। একইভাবে রক্ত চলাচল করছে হাতটির আঙুলগুলোতেও।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ মার্চ) বিকেল থেকে টানা পাঁচ ঘণ্টার অস্ত্রোপচারে দুর্ঘটনায় বিচ্ছিন্ন হওয়া হাতটি জোড়া লাগান শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারী ইনিস্টিটিউটের চিকিৎসকরা।

বুধবার (১১ মার্চ) দুপুরে ইনিস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম সাংবাদিকদের জানান, ফাহিমা বেগমের জোড়া লাগানো হাতটিতে রক্ত চলাচল করছে। তবু পাঁচদিন পর্যন্ত তাকে পর্যবেক্ষণে রাখতে হবে। এরপরই অবস্থা বোঝা যাবে।

ডা. কালাম বলেন, অস্ত্রপচারের পর থেকে ফাহিমা বেগম এখনও নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) আছেন। সকালে তিনি কথা বলেছেন, তাকে স্যুপও খাওয়ানো হয়েছে। বুধবার রাতেও তাকে আইসিইউতে রাখা হবে। বৃহস্পতিবার (১২ মার্চ) তাকে কেবিনে দেওয়া হবে বলে আশা প্রকাশ করেন এই চিকিৎসক। তিনি জানান, ফাহিমা বেগমের হাতটিকে কার্যক্ষম করার জন্য আরও অস্ত্রোপচার লাগবে।

বিজ্ঞাপন

পাঁচ দিন পার না হলে হাত কতটা স্থিতিশীল হয়েছে তা বলা যাবে না জানিয়ে এই চিকিৎসক বলেন, ‘কারণ হাড় দশ টুকরা ছিল। এইজন্য সব মেজর অপারেশন হয়েছে। এই ধরনের অপারেশন ইনস্টিটিউটে এই প্রথম। এটা ইনস্টিটিউটের জন্য বড় অর্জন।’

এর আগে মঙ্গলবার মঙ্গলবার দুপুরে গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়া এলাকায় বাস দুর্ঘটনায় ফাহিমা বেগমের হাতটি বিচ্ছিন্ন হয়ে যায়। তাকে এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকায় এনে চিকিৎসা শুরু হয়।

আহত শিক্ষকের স্বামী পুলিশের সিনিয়র এএসপি (স্পেশাল ব্রাঞ্চ) সৈয়দ শফিকুল ইসলাম বলেন, তাদের বাসা শান্তিনগরে। ফাহিমা উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের পৌরনীতি বিভাগের শিক্ষক। সকালে কলেজ শাখার শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শিক্ষা সফরে যাচ্ছিলেন। পথে গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়া এলাকায় বাসচালক নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকের পেছনে ধাক্কা লাগায়। এসময় ফাহিমান বাম হাত শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায় ও অন্তত ১৫ শিক্ষার্থী আহত হয়। আহতদের গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

বিজ্ঞাপন

তিনি আরো জানান, পর্যটন করপোরেশনের ব্যবস্থাপনায় এই শিক্ষা সফরের আয়োজন করা হয়। এতে ১০৫ জন শিক্ষার্থী, ১০ জন শিক্ষক ও চার জন অফিস স্টাফ অংশ নেন।

সারাবাংলা/এসএসআর/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন