বিজ্ঞাপন

কোভিড-১৯: মধ্য এপ্রিল পর্যন্ত পর্যটন ভিসা দেবে না ভারত

March 12, 2020 | 1:09 am

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ বা কোভিড-১৯ রোগের বিস্তার ঠেকাতে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সব ধরনের পর্যটন ভিসা স্থগিতের ঘোষণা দিয়েছে ভারত। এমনকি এই সময় পর্যন্ত ভারতীয় বংশোদ্ভূত কোনো নাগরিককেও ভিসা দেওয়া হবে না।

বিজ্ঞাপন

বুধবার (১১ মার্চ) দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, ভারতে এ পর্যন্ত ৬৭ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। আক্রান্তদের বেশিরভাগই অন্য আক্রান্ত এলাকা থেকে ভারতে প্রবেশ করেছিলেন। তাই ভাইরাসটি যেন কারও শরীরের মাধ্যমে নতুন করে ভারতে ঢুকতে না পারে, সে কারণেই মধ্য এপ্রিল পর্যন্ত বিশেষ কয়েকটি ক্ষেত্র ছাড়া সব ধরনের ভিসা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রিসভার বৈঠক শেষে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষবর্ধন এক বিবৃতিতে বলেন, কেবল কূটনৈতিক, সরকারি, জাতিসংঘ ও কিছু আন্তর্জাতিক সংগঠন, চাকরি এবং প্রকল্প ভিসা ছাড়া আর কেউ অন্য কোনো ক্যাটাগরিতে ভিসা পাবেন না। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে। ১২ মার্চ দিবাগত মধ্যরাত থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে।

বিজ্ঞাপন

এদিকে, বুধবার বিশ্বব্যাপী করোনা পরিস্থিতিকে ‘বৈশ্বিক মহামারি’ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির প্রধান ড. টেডরস আধানক গেব্রেয়েসুস বলেন, বিভিন্ন দেশের সরকারকে জনস্বাস্থ্যের সুরক্ষার পাশাপাশি এই ভাইরাসের মোকাবিলায় শক্তি প্রয়োগ ও মানুষের জীবনের প্রতি শ্রদ্ধার মধ্যে সমন্বয় করতে হবে। আমাদের সবাইকে এক হয়ে শান্ত থেকে সঠিক কাজটি করতে হবে এবং বিশ্বব্যাপী নাগরিকদের সুরক্ষা দিতে হবে। এটা সম্ভব।

সারাবাংলা/আইই/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন