বিজ্ঞাপন

করোনা মোকাবিলায় ২১ কোটি টাকা সহায়তা যুক্তরাষ্ট্রের

March 12, 2020 | 6:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ২৫ লাখ ডলার (বাংলাদেশি টাকায় ২১ কোটি টাকা) বরাদ্দ ঘোষণো করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর জরুরি তহবিল থেকে এ অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

কোভিড-১৯-এ আক্রান্ত অথবা সংক্রমণের উচ্চ ঝুঁকিসম্পন্ন ২৫টি দেশে ৩ কোটি ৭০ লাখ ডলার অর্থায়নের প্রতিশ্রুতি হিসেবে বাংলাদেশকে ২৫ লাখ ডলার দেওয়া হলো।

যুক্তরাষ্ট্রের ঢাকা মিশন বৃহস্পতিবার (১২ মার্চ) এক বার্তায় জানিয়েছে, যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলার প্রস্তুতি ও সাড়া প্রদানে ইউএসএআইডি -এর মাধ্যমে দ্রুত সময়ে ২৫ লাখ ডলার সংস্থান করেছে।

স্বাস্থ্য সেবাকেন্দ্রগুলোতে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ (আইপিসি) পদ্ধতি জোরদার করা; নমুনা পরিবহন এবং যথাস্থানে প্রেরণ (রেফারেল) ব্যবস্থা উন্নয়ন, ঝুঁকি বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে তথ্য যোগাযোগ ও প্রচারে এ অর্থ ব্যবহার করা যাবে

বিজ্ঞাপন

এর আগে, ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার গত ১১ মার্চ এই অর্থ সহায়তা এবং এ ব্যাপারে যুক্তরাষ্ট্র সরকারের কর্মপরিকল্পনা জানাতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরার সঙ্গে সাক্ষাৎ করেন।

বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলায় কীভাবে উভয়দেশের কার্যক্রম সমন্বয় করা যায় এবং কোন কোন খাতে ভবিষ্যতে অর্থ বরাদ্দ করা যায় সে বিষয়ে তারা আলোচনা করেন।

যুক্তরাষ্ট্র সরকার এ তহবিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা, এবং অন্যান্য বহুপাক্ষিক প্রতিষ্ঠান ও বিভিন্ন দেশে ইউএসএআইডি -এর প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাসমূহের নেতৃত্বে পরিচালিত কার্যক্রমকে প্রদান করছে। এটি যুক্তরাষ্ট সরকারের প্রথম তহবিল যা তাদের ১০০ মিলিয়ন ডলার পর্যন্ত সাম্প্রতিক একটি প্রতিশ্রুতির অংশ হিসাবে দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

ইউএসএআইডি সুনির্দিষ্টভাবে কোভিড-১৯ মোকাবিলায় দ্রুত রোগনির্ণয়, আক্রান্তের ব্যবস্থাপনা, আইপিসি এবং জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ সরকারের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৭ লাখ ডলার প্রদান করছে।

তা ছাড়া, ইউএসএআইডি FHI360 কর্তৃক বাস্তবায়িত ইনফেকশাস ডিজিস ডিটেকশন অ্যান্ড সার্ভেইল্যান্স (আইডিডিএস ) এবং ম্যানেজমেন্ট সায়েন্সেস ফর হেলথ (এমএসএইচ) কর্তৃক বাস্তবায়িত মেডিসিন, টেকনোলজিস, অ্যান্ড ফার্মাসিউটিক্যাল সার্ভিসেস (এমটিএপিএস ) কার্যক্রমের প্রতিটিকে ৬ লাখ ৫০ হাজার ডলার করে প্রদান করছে। এসব কার্যক্রম যথাক্রমে আইপিসি , নমুনা পরিবহন এবং যথাস্থানে প্রেরণ (রেফারেল) বিষয়ে কাজ করবে।

ইউএসএআইডি জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়কেও ৫ লাখ ডলার প্রদান করছে যার আওতায় বৃহত্তর পর্যায়ে জনসচেতনতা বৃদ্ধিতে উপকরণ প্রণয়ন ও বিতরণ করা হবে।

কোভিড-১৯ -এর প্রাদুর্ভাব ভৌগোলিকভাবে বিস্তৃত হচ্ছে বিধায় এ বিষয়ক বৈশ্বিক কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে ইউএসএআইডি তাদের সহায়তা অব্যাহত রাখবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন