বিজ্ঞাপন

সাংবাদিক লাভলুর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

March 15, 2020 | 9:37 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ইউটিউব চ্যানেলে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিরুদ্ধে অপপ্রচার চালানো ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির চেষ্টার অভিযোগে সাংবাদিক মাহবুব আলম লাভলুর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

বিজ্ঞাপন

কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা আশিকুর রহমান গত বৃহস্পতিবার (১২ মার্চ) চকবাজার থানায় মামলাটি করেন।

মাহবুব আলম লাভলু নামে ‘শুদ্ধ সত্য’ নামে একটি ইউটিউব চ্যানেল চালান। সেখানে বিভিন্ন বিষয়ে ভিডিও কনটেন্ট প্রচার করা হতো।

ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক লাভলু এর আগে দৈনিক জনকণ্ঠ, সমকাল, মানবজমিন, যায় যায় দিন, বৈশাখী টেলিভিশন ও ইন্ডিপেনডেন্ট টেলিভিশনে কাজ করেছেন।

বিজ্ঞাপন

মাহবুব আলমের বিরুদ্ধে মামলার বাদী আশিকুর রহমানের অভিযোগ, ইউটিউব চ্যানেলে অসংখ্য ভিডিও প্রচার করে তিনি প্রধানমন্ত্রী, মন্ত্রীবর্গ, সংসদ সদস্য, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিরুদ্ধে অপপ্রচার ও কুৎসা রটনা করেছেন।

বাদী এজাহারে উল্লেখ করেছেন, পুলিশের তদন্তে মাহবুব আলম লাভলু একজন প্রতিষ্ঠিত অবৈধ ক্যাসিনো ব্যবসায়ী। তিনি অনলাইন গেমসের ট্রেড লাইসেন্স ব্যবহার করে অনলাইনে জুয়া ব্যবসা চালু করেন। এ ছাড়া অন্যায় দুর্নীতি মিথ্যাচারের মাধ্যমে তিনি অবৈধ অনেক সম্পদ অর্জন করেছেন।

মামলার এজাহারে ফেসবুক ও ইউটিউবের কয়েকটি লিংক উল্লেখ করে বলা হয়েছে, ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে অসংখ্য ভিডিও প্রকাশ ও প্রচার করা হয়েছে। যা সর্বাত্মকভাবে মিথ্যা ও জাল তথ্য।

বিজ্ঞাপন

এজাহারে বাদীর অভিযোগ— এসবের মাধ্যমে অপরাজনীতির চর্চাকে উসকে দেওয়ারও ধৃষ্টতাও দেখানো হয়েছে। ভিডিও সমূহে প্রধানমন্ত্রী, মন্ত্রী, সংসদ সদস্য, বিভিন্ন স্তরের কর্মকর্তা ও সিনিয়র সচিবসহ রাষ্ট্রীয় ও জাতীয় পর্যায়ের অসংখ্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ছবি ব্যবহার করে আপত্তিকর ভাষায় আক্রমণ করা হয়েছে।

উপরোল্লিখিত ভিডিও সমূহের জন্য অভিযুক্ত ব্যক্তি লাভলু সশরীরে উপস্থিত হয়ে বেআইনি অপতৎপরতা চালিয়েছেন। এই অভিযুক্ত ব্যক্তি অতীতেও মিথ্যাচার ও অপপ্রচার চালিয়ে প্রচুর সম্পদের মালিক বনে যান এবং অনৈতিক ও অবৈধ কর্মকাণ্ডের জন্য ইনডিপেনডেন্ট টেলিভিশন থেকে চাকরিচ্যুত হয়েছিলেন।

পুলিশের তদন্তে সে একজন প্রতিষ্ঠিত অবৈধ ক্যাসিনো ব্যবসায়ী। অনলাইন গেমের ট্রেড লাইসেন্স ব্যবহার করে অনলাইনে জুয়ার ব্যবসা চালাতেন। অভিযোগের সঙ্গে পুলিশের তদন্ত রিপোর্টটিও যুক্ত করা হয়।

এজাহারে আরও বলা হয়, লাভলু তার শুদ্ধ সত্য নামে ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল থেকে বিগত প্রায় দশ মাস ধরে রাষ্ট্রের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ন করতে মিথ্যা তথ্যের ভিডিওসমূহ প্রকাশ করে আসছেন।

বিজ্ঞাপন

মামলার বাদী মো. আশিকুর রহমান বলেন, ‘গত বুধবার আমি নিজে ভিডিওগুলো দেখি এবং একজন দেশপ্রেমিক নাগরিক হিসেবে আহত, অপমানিত এবং সংক্ষুব্ধ হই। তাই পরদিন বৃহস্পতিবার রাষ্ট্রীয় ক্ষতি সাধনকারী উক্ত ব্যক্তিকে (মাহবুব আলম লাবলু) ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করে আইনের আওতায় আনতে চকবাজার থানায় মামলা দায়ের করি।’

চকবাজার থানার ওসি মওদুত হাওলাদার জানান, মামলায় লাভলু ছাড়া অজ্ঞাত পরিচয় কয়েকজনকে আসামি করা হয়েছে। লাভলুকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

সারাবাংলা/ইউজে/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন