বিজ্ঞাপন

করোনা প্রতিরোধে ভিডিও কনফারেন্সে সার্ক নেতারা

March 15, 2020 | 5:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্বব্যাপী মহামারি রূপ নেওয়া করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে কী করা যায়, সে বিষয়ে সার্ক দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানরা ভিডিও কনফারেন্সে আলোচনা শুরু করেছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে সাড়া দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সার্কভুক্ত আটটি দেশেরই সরকার বা রাষ্ট্রপ্রধানরা যোগ দিয়েছেন এই কনফারেন্সে।

বিজ্ঞাপন

রোববার (১৫ মার্চ) বিকেল সাড়ে ৫টায় এই ভিডিও কনফারেন্স শুরু হয়েছে।

ভিডিও কনফারেন্সে নরেন্দ্র মোদির সঙ্গে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবে রাজাপাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য উপদেষ্টা জাফর মির্জা।

ভিডিও কনফারেন্সে বাংলাদেশ প্রান্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে উপস্থিত আছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ সংশ্লিষ্টরা। অন্যদিকে ভারত প্রান্তে নরেন্দ্র মোদির সঙ্গে উপস্থিত আছেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলাসহ অন্যরা।

বিজ্ঞাপন

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউটিউব চ্যানেল (https://youtu.be/TuPfexPFfHE) থেকে ভিডিওটি সরাসরি সম্প্রচার করা হচ্ছে। এছাড়া বাংলাদেশ টেলিভিশনও সরাসরি সম্প্রচার করছে এই ভিডিও।

এর আগে শুক্রবার (১৩ মার্চ) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনাভাইরাস ঠেকাতে সার্ক দেশগুলোর প্রতি কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। ওই দিনই সে আহ্বানে সাড়া দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ‘করোনা ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সার্ক দেশগুলোর প্রতি যে আহ্বান জানিয়েছেন সেই আহ্বানকে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাগত জানিয়েছেন। রোববার বিকেলে সার্কের ৮ দেশের মধ্যে ৭ দেশের রাষ্ট্রপ্রধানরা ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন। পাকিস্তানের পক্ষে দেশটির একজন স্বাস্থ্য উপদেষ্টা এই কনফারেন্সে যুক্ত থাকবেন।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৩ মার্চ এক টুইট বার্তায় বলেন, করোনাভাইরাস ঠেকাতে এবং কার্যকর পদক্ষেপ বের করার জন্য আমি সার্কভুক্ত (দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা) দেশগুলোর নেতাদের আহ্বান জানাচ্ছি। আমরা এই বিষয়টি নিয়ে ভিডিও কনফারেন্সে আলোচনা করতে পারি যে, কীভাবে আমাদের নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করা যায়। আমরা (সার্ক) এই বিশ্বকে বাঁচাতে উদ্যোগ নিতে পারি, যা সকলের জন্য উদাহরণ হয়ে থাকবে।

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন