বিজ্ঞাপন

বাণিজ্য করিডোর উন্নয়নে ৪০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

March 15, 2020 | 8:00 pm

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: ঢাকা নর্থওয়েস্ট ইনটারন্যাশনাল ট্রেড করিডোর উন্নয়নে ৪০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ জন্য একটি ঋণ চুক্তি সই হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৫ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতেমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

চুক্তি সইয়ের পর মনমোহন প্রকাশ বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এরকম একটি চুক্তি হচ্ছে, এটি স্মরণীয় হয়ে থাকবে। প্রকল্পটি খুবই গুরুত্বপূর্ণ। কেননা এর মধ্য দিয়ে বাংলাদেশ, নেপাল ও ভারতের মধ্যে সড়ক সংযোগ স্থাপিত হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে নিরাপদ সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হবে। পরিবহন খরচ কমবে।’

এছাড়া করোনা পরিস্থিতি মোকাবিলায় এডিবি বাংলাদেশের পাশে থাকবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

ইআরডি সচিব ফাতেমা ইয়াসমিন বলেন, ‘গত অর্থবছর সবোর্চ্চ ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। বাংলাদেশ ৩টি শর্ত পূরণ করেই এলডিসি উন্নয়ন করেছে। মাতৃ ও শিশুমৃত্যুসহ বিভিন্ন সামিাজিক সূচকে বাংলাদেশ অনেক অগ্রগতি অর্জন করেছে। এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘করোনার বিষয়ে আমরা সর্তক আছি। কিন্তু এখনও জানি না করোনার কী রকম প্রভাব পড়বে। কিছু প্রকল্প দেরি হচ্ছে। সেগুলোর বিষয়ে আলোচনা করে সমাধান করা হবে। এডিবি করোনার প্রভাব নিয়ে একটি প্রক্ষেপণ দিয়েছে। আইএমএফ হয়তো দেবে। সরকার বিষয়টি নিয়ে সর্তক আছে।’

প্রকল্পের উদ্দেশ্য হলো- ঢাকা-নর্থওয়েস্ট আন্তর্জাতিক বাণিজ্য করিডোরের সড়ক যোগাযোগ ও দক্ষতা বৃদ্ধিসহ ভুটান, ভারত ও নেপালের সঙ্গে বাংলাদেশের আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণ সহজতর করা। প্রকল্পের মাধ্যমে এলেঙ্গা থেকে হাটিকামরুল হয়ে রংপুর পর্যন্ত ১৯০ কিলোমিটার মহাসড়ক দুই লেন থেকে ৪ লেনে উন্নীতকরণসহ উভয় পাশে ধীরগতির যান চলাচলের জন্য পৃথক লেন নির্মাণ করা হবে। এছাড়া মহাসড়কে নির্বিঘ্ন চলাচল নিশ্চিত করার স্বার্থে ফ্লাইওভার, আন্ডারপাস, রেলওয়ে ওভারপাস, পথচারী পারাপার, চতুর্মুখী জংশন নির্মাণ এবং নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হবে। সেইসঙ্গে সড়ক পরিচালনা ও ব্যবস্থাপনায় সড়ক বিভাগের দক্ষতা বাড়ানো সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোর সঙ্গে রাজধানীর সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন সম্ভব হবে। এছাড়া সাউথ এশিয়া সাবরিজিওনাল ইকনোমিক কো-অপারেশন (এসএএসইসি) করিডোর ৪ ও ৯, এশিয়ান হাইওয়ে-২, বিমসটেক-২ এবং সার্ক হাইওয়ে করিডোর-৪ এর সঙ্গে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ প্রকল্প এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ও বাণিজ্য বৃদ্ধিতে অবদান রাখবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, সাসেক সড়ক সংযোগ প্রকল্প ২ এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্পটি ২০১৬ সালের ৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত একনেক সভায় অনুমোদন পায়। প্রকল্পটিতে মোট ১১ হাজার ৮৯৯ কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে সরকারি তহবিল থেকে খরচ হবে ২ হাজার ৫৪৪ কোটি ৪ লাখ টাকা। আর এডিবির ঋণ ৯ হাজার ৩৫৪ কোটি টাকা ব্যয় করা হবে।

প্রকল্পের দ্বিতীয় কিস্তির প্রাক্কলিত মোট ব্যয় ৫০০ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে এডিবি ৪০ কোটি মার্কিন ডলারের সমতুল্য ৩৬০ মিলিয়ন ইউরো ওসিআর ঋণ ও সরকারি ১০০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় হবে। এডিবি প্রদেয় ওসিআর ঋণ ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। এতে সুদের হার ইউরিবোর ভিত্তিক শূন্য দশমিক ৫০ শতাংশ। এছাড়া ওসিআর ঋণের জন্য শূন্য দশমিক ১০ শতাংশ হারে ম্যাচুরিটি প্রিমিয়াম এবং অব্যয়িত অর্থের ওপর শূন্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্য দিতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন