বিজ্ঞাপন

এআইপি নির্বাচনের উদ্যোগ কৃষি মন্ত্রণালয়ের

March 16, 2020 | 5:53 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সিআইপির আদলে (সিআইপি) দেশে প্রথমবারের মতো কৃষিতে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) নির্বাচনের উদ্যোগ নিয়েছে কৃষি মন্ত্রণালয়। ৪৫ ব্যক্তিকে প্রথমবারের মতো এই মর্যাদা দেওয়া হবে, যারা বিভিন্ন সময় রাষ্ট্রের বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করবেন। এজন্য কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কাছ থেকে আবেদন আহ্বান করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৬ মার্চ) কৃষি মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, সিআইপির (CIP) আদলে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি নীতিমালা-২০১৯ (এআইপি নীতিমালা-২০১৯) অনুযায়ী প্রথমবারের মত এআইপি (এগ্রিকালচার ইমপর্টেন্ট পারসন) নির্বাচন করা হবে। এআইপি-২০২০ নির্বাচনের জন্য আবেদন আহ্বান করা হয়েছে। এআইপি-২০২০ নির্বাচনের জন্য নির্ধারিত আবেদন ফরম ও এআইপি নীতিমালা-২০১৯ কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.moa.gov.bd) কৃষি সম্প্রসারণ অধিদফতরের ওয়েবসাইট (www.dae.gov.bd) কৃষি তথ্য সার্ভিসের ওয়েবসাইটে (www.ais.gov.bd) পাওয়া যাবে। এছাড়াও এআইপি-২০২০’র নির্ধারিত আবেদন ফরম কৃষি সম্প্রসারণ অধিদফতরের সব উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ে পাওয়া যাবে।

এতে আরও বলা হয়, সফল কৃষক ও ভাল উৎপাদনকারীকে সিআইপির আদলে এআইপি ‍পুরস্কার দেওয়া হবে। এআইপি অ্যাওয়ার্ডপ্রাপ্তরা সিআইপির মত সুযোগ-সুবিধা পাবেন। ৫ বিভাগে সবোর্চ্চ ৪৫ জন ব্যক্তিকে এআইপি-২০২০ হিসেবে নির্বাচন করা হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগ্রহী ব্যক্তিদের মনোনয়ন ফরম ও নিয়মাবলী সংগ্রহ করে তা পূরণ করে ১৪ এপ্রিলের মধ্যে উপজেলা কমিটির কাছে জমা দেওয়ার অনুরোধ করা হয়েছে। উপজেলা কমিটি প্রাপ্ত আবেদন যাচাই-বছাই করে ৩০ এপ্রিলের মধ্যে জেলা কমিটির কাছে পাঠাবেন এবং জেলা কমিটি ১৫ মে’র মধ্যে তা কৃষি মন্ত্রণালয়ে পাঠাবে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন