বিজ্ঞাপন

দেশে ফিরলেই ১৪ দিনের কোয়ারেনটাইন, না মানলে ব্যবস্থা: মন্ত্রিসভা

March 16, 2020 | 6:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় সতর্কতার অংশ হিসেবে বিদেশ ফেরতদের বাধ্যতামূলকভাবে কোয়ারেনটাইনে থাকতে হবে। এ নির্দেশনা না মানলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সোমবার (১৬ মার্চ) তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। পরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে এ তথ্য জানান।

আরও পড়ুন- মুজিববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিপরিষদে অনুমোদন

সচিব বলেন, মন্ত্রিসভার বৈঠকে করোনাভাইরাস নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, যারাই বিদেশ থেকে আসবে, তাদের অবশ্যই ১৪ দিনের কোয়ারেনটাইনে থাকতে হবে। এই নিয়ম যারা মানবে না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

মানিকগঞ্জ জেলা প্রশাসকের নেওয়া ব্যবস্থার কথা উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মানিকগঞ্জে সৌদি আরব ফেরত এক ব্যক্তি কোয়ারেনটাইনে না যাওয়ায় তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। একইভাবে অন্য সব জায়গাতেও এ ধরনের ব্যবস্থা নেওয়া হবে।

বৈঠকে জানানো হয়, রংপুর বিভাগীয় কমিশনার সম্প্রতি বিদেশ থেকে দেশে আসেন। দেশে ফেরার পরই তাকে ১৪ দিনের জন্য কোয়ারেনটাইনে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কারও জ্বর, কফ ও ঠান্ডাজনিত রোগ থাকলে তাদের অফিসে না আসতে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান সচিব।

আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্তও নেওয়া হয় মন্ত্রিসভার বৈঠকে। মন্ত্রিপরিষদ সচিবের ব্রিফিংয়ের আগেই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক ব্রিফিংয়ে এ ঘোষণা দেন।

পরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সরকার স্কুল-কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে। অভিভাবকরা ছেলে-মেয়েদের বাড়িতে রাখবেন। জরুরি প্রয়োজন ছাড়া কোনো ছেলে-মেয়ে বাসার বাইরে ঘোরাফেরা করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

আনোয়ারুল ইসলাম আরও বলেন, সারাদেশে ব্যাপক জনসচেতনতা তৈরিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং স্থানীয় প্রশাসন ও মসজিদের ইমামদের প্রতি এরই মধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ফাইল ছবি

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন