বিজ্ঞাপন

জেরুজালেম স্বীকৃতি: নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের নিন্দা

December 9, 2017 | 10:19 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেওয়ায় তোপের মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে আটটি দেশ মিলে এই জরুরি বৈঠকের আহ্বান করা হয়।  এ খবর জানিয়েছে আল-জাজিরা।

আলোচনা করে সমস্যা সমাধানে দু’দেশের প্রতি আহ্বান জানান ব্রিটেনের রাষ্ট্রদূত। অন্যদিকে ফরাসী প্রতিনিধি বলেন, যুক্তরাষ্ট্রের এমন অবস্থান পুরো মধ্যপ্রাচ্যের জন্যেই হুমকিস্বরূপ।

অপরদিকে জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর ইসরায়েলের আন্তর্জাতিক আইন লঙ্ঘনে সাহায্য করার জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ী করেন।

বিজ্ঞাপন

এর আগে বুধবার ইসরায়েলের রাষ্ট্রদূত ড্যানি ড্যানোন জাতিসংঘে দেয়া বক্তব্যে যুক্তরাষ্ট্রের দেওয়া স্বীকৃতিকে স্বাগত জানান।

এদিকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি নিরাপত্তা পরিষদের প্রতি অভিযোগ এনে বলেছেন, ‘জাতিসংঘ মধ্যপ্রাচ্যে শান্তি বজায় রাখার পরিবর্তে নষ্ট করার চেষ্টা করছে।’

তিনি বলেন, ‘অনেক বছর ধরে জাতিসংঘ ইসরায়েলের প্রতি বৈষম্যমূলক আচরণ করে আসছে। যা মধ্যপ্রাচ্যের জন্য অশুভ সংকেত। যুক্তরাষ্ট্র এর পক্ষে নেই।’

বিজ্ঞাপন

এদিকে, ইসরায়েলের রাজধানী হিসাবে জেরুজালেমের যুক্তরাষ্ট্রের স্বীকৃতির প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো ফিলিস্তিনে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

সারাবাংলা/এমএইচটি/আইজেকে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন