বিজ্ঞাপন

করোনাভাইরাসের বিরুদ্ধে মানবদেহের লড়াইয়ের রূপরেখা উদ্ভাবন

March 17, 2020 | 6:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভয়াবহ কোভিড-১৯ রোগের জন্য দায়ী নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে মানবদেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা কিভাবে লড়াই করে – তার রূপরেখা গবেষণার মাধ্যমে উদ্ভাবন করেছেন অস্ট্রেলিয়ার মেলবোর্নের পিটার ডোহার্টি ইনস্টিটিউটের কমপক্ষে ১২ বিজ্ঞানী। এই ঘোষণায় পৌঁছানোর আগে, টানা চার সপ্তাহ দিন রাত উজাড় করে কাজ করেছেন তারা। মঙ্গলবার (১৭ মার্চ) ন্যাচার মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

ওই গবেষণায় বলা হয়েছে, মানবদেহ সাধারণ সর্দি-কাশির বিরুদ্ধে যেভাবে প্রতিরোধ গড়ে তোলে, নভেল করোনাভাইরাসের বিরুদ্ধেও একইভাবে কাজ করে।

গবেষণায় দেখা গেছে, যদি অন্যকোনো অসুস্থতা না থাকে তাহলে, নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে চার ধরনের রোগ প্রতিরোধক কোষ ব্যবহার করে থাকে মানবদেহ। ভাইরাস সংক্রমণের সূচনা থেকে মধ্যবর্তী পর্যায় পর্যন্ত এই কোষগুলো পর্যবেক্ষক হিসেবে থাকে। পরে, সংক্রমণ আরও প্রকট হলে কোষগুলো ক্রিয়াশীল হয়ে ওঠে। ইতোমধ্যে, হাজার হাজার কোভিড-১৯ রোগী এই প্রক্রিয়ার মধ্য দিয়ে সেরে উঠে নিয়মিত জীবনে ফিরে গেছেন।

এর আগে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগে বিশ্বব্যাপী এক লাখ ৮৫ হাজার ৩৭৮ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে অন্ততঃ সাত হাজার ৩৩২ জনের। চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন ৭৯ হাজার ৯৩০ জন।

বিজ্ঞাপন

ওই গবেষণাপত্রের সহ-রচিয়তা প্রফেসর ক্যাথেরিন কেডজিয়েরস্কা বিবিসিকে জানিয়েছেন, প্রথমবারের মতো আমরা জানতে সক্ষম হয়েছি মানবদেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা কিভাবে কোভিড-১৯ রোগের বিরুদ্ধে লড়ে – তাই এ গবেষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গবেষকরা বিবিসিকে জানিয়েছেন, কোভিড-১৯ রোগের চিকিৎসার ক্ষেত্রে মানবদেহ এই নভেল করোনাভাইরাসকে কিভাবে গ্রহণ করছে, তা জানা জরুরি। সেক্ষেত্রে, এই উদ্ভাবন করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসাসেবা প্রদাণের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত হবে।

অপরদিকে, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ৪৪ বছরের এক নারী ১৪ দিনের মধ্যে সেরে উঠেছেন বলে জানানো হয়েছে। রোগ প্রতিরোধক কোষ তৈরি করে ক্ষেত্রে যথাযথভাবে কাজ করে থাকে মানবদেহ।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ওই গবেষণায় অংশ নেওয়া প্রফেসর ব্রুস থম্পসন জানিয়েছেন, এখন আমরা করোনাভাইরাস কিভাবে কোনদিক থেকে মানবদেহে প্রবেশ করে কোনদিকে ধাবিত হচ্ছে এবং মানুষের শরীরস্থ রোগ প্রতিরোধ ব্যবস্থা কিভাবে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করে থাকে তার রূপরেখা উদ্ভাবনের মাধ্যমে এ রোগের চিকিৎসাক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মোচিত হলো।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন