বিজ্ঞাপন

‘বিমানবন্দরে অনেকে প্রাথমিক চিকিৎসা না নিয়ে ফাঁকি দিয়ে চলে গেছে’

March 18, 2020 | 4:28 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিশ্বে ১৭০টি দেশ করোনাভাইরাস আক্রান্ত। এই দেশগুলি থেকে আগতদের অনেকে বিমানবন্দরে প্রাথমিক চিকিৎসা না নিয়ে ফাঁকি দিয়ে চলে গেছে। তাদের চিহ্নিত করার জন্য মাঠ পর্যায়ে নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ মার্চ) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নতুন ভবনে সমন্বিত নিয়ন্ত্রণকক্ষ উদ্বোধন করে গণমাধ্যমকে একথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আক্রান্ত দেশ থেকে ফেরত সবাইকে কোয়ারেনটাইনে থাকতে হবে। কোয়ারেনটাইনে থাকাকালীন তাদের যদি করোনা ভাইরাসের লক্ষণগুলো প্রকাশ পায় পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন হলে আইইডিসিআর-এর হটলাইনে যোগাযোগ করতে হবে।

তিনি বলেন, বিদেশ ফেরত কেউ যদি হোম কোয়ারেন্টাইনে না থাকে তবে সংক্রমণ ব্যাধির আইন অনুযায়ী তার বিরুদ্ধে জেল-জরিমানা করা হবে। পাশাপাশি নিশ্চিত করা হবে এদের শাস্তি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, গত দুই মাস আগে থেকে আমরা প্রস্তুতি নিচ্ছি। বিভাগীয়, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে আমরা কমিটি গঠন করেছি। ইতোমধ্যে দেশে ১০ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। হয়তো দেশে আরও রোগী থাকতে পারে। দেশে স্থানীয়ভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তাই আমাদের সর্তকতা আরো বাড়াতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সর্বোচ্চ নিরাপত্তার জন্য স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। তারপরও যদি কোনো শিক্ষার্থী বাইরে ঘোরাফেরা করে তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

এসময় উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. বর্ধন জং রানাসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন