বিজ্ঞাপন

করোনা আতঙ্কে পুঁজিবাজারে লেনদেনের সময় কমলো এক ঘণ্টা

March 18, 2020 | 7:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণের কারণে পুঁজিবাজারে লেনদেনের সময় এক ঘণ্টা কমিয়ে আনা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী এখন থেকে প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত তিন ঘণ্টা চলবে পুঁজিবাজারে লেনদেন। এতদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত টানা চার ঘণ্টা লেনদেন হতো পুঁজিবাজারে।

বিজ্ঞাপন

বুধবার (১৮ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে ডিএসই’র উপমহাব্যবস্থাপক ও জনসংযোগ কর্মকর্তা মো. শফিকুর রহমান সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন- পুঁজিবাজারে করোনা আতঙ্ক: ৭ দিনে ৪৪ হাজার কোটি টাকা উধাও

ডিএসই সূত্র জানায়, করোনাভাইরাসের কারণে সারাবিশ্বের অধিকাংশ দেশে সর্তকতার স্বার্থে স্কুল-কলেজসহ সব ধরনের সভা-সমাবেশ বন্ধ করা হয়েছে। আর এ কারণে পুঁজিবাজারে লোকজনের উপস্থিতি সীমিত করার জন্য পুঁজিবাজারে লেনদেনের সময় কমিয়ে আনা হয়েছে। পুঁজিবাজারের এই নতুন সময়সূচি আগামীকাল বৃহস্পতিবার (২০ মার্চ) থেকে কার্যকর হবে।

বিজ্ঞাপন

গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর থেকেই পুঁজিবাজারের অবস্থা টালমাটাল। প্রতিদিনই দরপতন হচ্ছে। সর্বশেষ সাত কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে ৪৪ হাজার ১২৮ কোটি টাকা বাজার মূলধন উধাও হয়েছে। একই সময়ে ডিএসই সূচক হারিয়েছে ৬৮৩ পয়েন্ট।

এদিকে বুধবার (১৮ মার্চ) পুঁজিবাজারে বড় ধরনের পতন হয়েছে। দিনশেষে ডিএসই’র প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৬৮ পয়েন্ট কমে ৩ হাজার ৬০৩ পয়েন্টে নেমে আসে। এটি আগের সাত বছরের মধ্যে সূচকের সর্বনিম্ন অবস্থান। এর আগে ২০১৩ সালের ৯ মে‘র পর ডিএসইর প্রধান সূচক ছিল ৩ হাজার ৫৫৯ পয়েন্ট। ওইদিনের পর আজ সূচকের সর্বনিম্ন অবস্থানে নেমে আসে।

গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার দিন ডিএসই বাজার মূলধন ছিল ৩ লাখ ৩১ হাজার ৫১০ কোটি টাকা। একইদিনে ডিএসইর প্রধান সূচক ছিল ৪ হাজার ২৮৭ পয়েন্ট। মাত্র সাত কার্যদিবসের পর মূলধন ৪৪ হাজার ১২৮ কোটি টাকা কমে ২ লাখ ৮৭ হাজার ৩৮২ কোটি টাকায় নেমে এসেছে। একই সময়ে ডিএসইর প্রধান সূচক ৬৮৩ পয়েন্ট কমে নেমে এসেছে ৩ হাজার ৬০৩ পয়েন্টে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন