বিজ্ঞাপন

করোনাভাইরাস: বাড়ি থেকে কাজ শুরু ঢাকায় বিশ্বব্যাংক কর্মকর্তাদের

March 18, 2020 | 10:05 pm

জোসনা জামান, স্টাফ করেনপনডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের কারণে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিতে শুরু করেছে উন্নয়ন সহযোগী সংস্থাগুলো। এরই মধ্যে ‘ওয়ার্ক ফ্রম হোম’ বা অফিসে না গিয়ে বাড়িতে বসেই কাজ করার সুযোগ করে দিয়েছে বিশ্বব্যাংক ঢাকা অফিসের কর্মকর্তারা। তবে তারা চাইলে অফিসেও এসে কাজ করতে পারবেন। এদিকে, এশীয় উন্নয়ন ব্যাংকও (এডিবি) একই ধরনের সুবিধা কর্মীদের জন্য চালুর চিন্তা-ভাবনা করছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

বুধবার (১৮ মার্চ) থেকে বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের কর্মকর্তারা ঘরে বসে কাজ করার এ সুবিধা পেয়েছেন।

জানতে চাইলে ঢাকা কার্যালয়ে নিযুক্ত বিশ্বব্যাংকের যোগাযোগ কর্মকর্তা মেহেরিন এ মাহবুব সারাবাংলাকে বলেন, এর আগে দক্ষিণ এশিয়ার সব দেশে অবস্থিত বিশ্বব্যাংকের অফিসগুলোতে পরীক্ষামূলকভাবে বাড়িতে থেকে কাজ করার সুযোগ দেওয়া হয়েছে। বাংলাদেশেও এখন এই সুবিধা চালু করা হলো। ফলে কর্মীরা চাইলে ঘরে বসে কাজ করতে পারেন, আবার চাইলে অফিসেও আসতে পারেন। আমাদের সব কর্মীকে ইন্টারনেটের আওতায় নিয়ে আসা হয়েছে।

এদিকে, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঢাকা কার্যালয়ের বহিঃসম্পর্ক বিভাগের প্রধান গোবিন্দ বার সারাবাংলাকে জানান, গত সোমবার (১৬ মার্চ) বাড়িতে থেকে কাজ করার বিষয়ে পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করেছে সংস্থাটি। এরই মধ্যে অফিসের আইটি ব্যবস্থা শক্তিশালী করা হয়েছে। কর্মীদের বাড়ি থেকে কাজ করার সুবিধা দিতে সব দিক থেকে প্রস্তুত রয়েছে এডিবি। তবে এখনো এ বিষয়ে কোনো নির্দেশনা আসেনি বলে জানান গোবিন্দ।

বিজ্ঞাপন

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) ঢাকা অফিসের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, বাড়িতে বসে কাজ করার বিষয়ে এখনো কোনো নির্দেশনা আসেনি।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন