বিজ্ঞাপন

করোনাভাইরাসের দ্বিতীয় পর্যায়: বাইরে আক্রান্তরা আসছেন এশিয়ায়

March 19, 2020 | 10:25 am

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ঘোষণা করেছে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ তার দ্বিতীয় পর্যায়ে প্রবেশ করেছে। এখন  প্রথম পর্যায়ে আক্রান্তদের মাধ্যমে নতুনরা আক্রান্ত হবেন। দ্বিতীয় পর্যায়ে বাইরে থেকে আক্রান্ত হয়ে অনেকেই আসছেন এশিয়ায়। দক্ষিণ কোরিয়া, চীন, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইন, থাইল্যান্ড এখন পর্যন্ত এই পর্যায়ের ভুক্তভোগী হিসেবে চিহ্নিত হচ্ছে। বৃহস্পতিবার (১৯ মার্চ) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এ ব্যাপারে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, জানুয়ারি থেকে গণনা শুরু করার পর এই প্রথম একদিনে চীনের অভ্যন্তরে কোনো নাগরিক নতুন করে আক্রান্ত হননি। কিন্তু বাইরে থেকে চীনে আসা ৩৪ জনকে আক্রান্ত হিসেবে শণাক্ত করা হয়েছে।

একইভাবে, দক্ষিণ কোরিয়ায় ২৪ আক্রান্তের সংখ্যা বেড়েছে ১৫২ জন। তবে এর মধ্যে কতজন বাইরে থেকে আক্রান্ত হয়ে দক্ষিণ কোরিয়ায় এসেছেন সে ব্যাপারে নিশ্চিত করে কিছু জানাতে পারেনি সুত্র। দায়েগু শহরের একটি নার্সিং হম থেকে ৭৪ আক্রান্ত ব্যক্তিকে শণাক্ত করা হয়েছে।

এদিকে, সিঙ্গাপুরে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৭ জন। তাদের মধ্যে ৩৩ জনই বাইরে থেকে আক্রান্ত হয়ে সিঙ্গাপুরে এসেছেন। মালয়েশিয়া সিঙ্গাপুরের সঙ্গে তাদের সিমান্ত বন্ধ করে দিয়েছে। মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৭১০। তাদের অধিকাংশই রাজধানী কুয়ালালামপুরের কাছাকাছি একটি মসজিদে ধর্মীয় আয়োজনে গিয়ে আক্রান্ত হয়েছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, ফিলিপাইনে জারি করা হয়েছে কমিউনিটি কোয়ারেনটাইন। ৭০ হাজার আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিশ্চিত করছে নাগরিকরা যেনো বাইরে বের না হন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রভিত্তিক জন হপকিন্স বিশ্ববিদ্যালয় তাদের সর্বশেষ তথ্যে জানিয়েছে, বিশ্বব্যাপী দুই লাখ ১৬ হাজার মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। এছাড়াও, ওই রোগে মৃত্যু হয়েছে আট হাজার ৭৪৯ জনের।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন