বিজ্ঞাপন

জুন পর্যন্ত কিস্তি পরিশোধ না করলেও ঋণখেলাপি নয়

March 19, 2020 | 4:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : করোনাভাইরাসের কারণে কোনো ঋণগ্রহিতা আগামী ৩০ জুন পর্যন্ত ঋণের কোনো কিস্তি পরিশোধ না করলেও তাকে ঋণ খেলাপি করা যাবে না। বৃহস্পতিবার (১৯ মার্চ) দেশের সব তফসিলি ব্যাংকগুলোকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

তবে কোনো খেলাপি ঋণগ্রহিতা এই সময়ের মধ্যে ঋণ পরিশোধ করলে তাকে নিয়মিত ঋণগ্রহিতা হিসেবে চিহ্নিত করা যাবে। বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এতে বলা হয়, সম্প্রতি করোনাভাইরাসের কারণে সারাবিশ্বের পাশাপাশি বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যেও নেতিবাচক প্রভাব পড়ছে। এতে আমদানি-রফতানিসহ দেশের সামগ্রিক অর্থনীতিতে করোনাভাইরাসের কারণে বিরূপ প্রভাব পড়েছে। অনেক ঋণগ্রহিতাই এই সময়ে ঋণের অর্থ পরিশোধে সক্ষম হবেন না বলে ধারণা করা হচ্ছে। এতে করে দেশে চলমান ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত এবং দেশের সামগ্রিক কর্মসংস্থান বাধাগ্রস্ত হবে- মর্মে আশঙ্কা তৈরি হয়েছে।

এই সবদিক বিবেচনায় নিয়ে ১ জানুয়ারি ২০২০ তারিখে ঋণের শ্রেণিমান যা ছিল, আগামী ৩০ জুন ২০২০ পর্যন্ত ওই মানেই রাখতে হবে। এর চেয়ে বিরূপ মানে ঋণের শ্রেণিকরণ করা যাবে না।

বিজ্ঞাপন

ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ৪৯ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক এ নির্দেশনা জারি করেছে বলে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন