বিজ্ঞাপন

স্পেনে পাঠানো ‘ত্রুটিপূর্ণ’ টেস্টিং কিট পরিবর্তন করে দেবে চীন

March 27, 2020 | 5:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাস পরীক্ষার জন্য চীনের পক্ষ থেকে স্পেনে পাঠানো র‍্যাপিড টেস্টিং কিটগুলোর বেশীরভাগই ‘ত্রুটিপূর্ণ’ হিসেবে আবিষ্কৃত হওয়ার পর, ওই চালানের সব টেস্টিং কিট পরিবর্তন করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন। শুক্রবার (২৭ মার্চ) চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্পেনের উদ্দেশে দেওয়া এক বিবৃতির বরাতে এ খবর জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

বিজ্ঞাপন

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে জানানো হয়েছে, র‍্যাপিড টেস্টিং কিটের উৎপাদক প্রতিষ্ঠান শেনজেন বায়োইজি বায়োটেকনলজি ‘ত্রুটিপূর্ণ’ কিট ফিরিয়ে নিয়ে নতুন টেস্টিং কিট স্পেনে পাঠাবে। টেস্টিং কিটের গুরুত্ব এবং রোগীদের ত্রুটিমুক্ত পরীক্ষার বিষয়টি বিবেচনা করেই তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে, স্পেনের সোসাইটি অব ইনফেকশাস ডিজিসেস অ্যান্ড ক্লিনিকাল মাইক্রোবায়োলজি তাদের ওয়েবসাইটের মাধ্যমে জানিয়েছিল, চীন থেকে আসা নভেল করোনাভাইরাসের র‍্যাপিড টেস্টিং কিটের ৭০ শতাংশের বেশি ‘ত্রুটিপূর্ণ’।

এদিকে স্পেনের প্রভাবশালী জাতীয় দৈনিক এল পাইস জানিয়েছে, স্পেনের সরকার মোট তিন লাখ ৪০ হাজার টেস্টিং কিট অর্ডার দিয়েছিল চীনের কাছে। যদিও, মাদ্রিদের সিটি কর্তৃপক্ষ ইতোমধ্যেই ওই চালানে আসা টেস্টিং কিট দিয়ে করোনাভাইরাস পরীক্ষা করা বন্ধ রেখেছে।

বিজ্ঞাপন

অন্যদিকে স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যতদ্রুত সম্ভব ন্যাশনাল সাপ্লায়ারের সঙ্গে যোগাযোগ করে ‘ত্রুটিপূর্ণ’ টেস্টিং কিটগুলো পরিবর্তনের ব্যবস্থা করবে তারা।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ রোগে শুক্রবার (২৭ মার্চ) পর্যন্ত ৬৪ হাজার ৫৯ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে চার হাজার ৮৫৮ জনের।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন