বিজ্ঞাপন

বার্সার কোচ হয়ে নেইমারকে ফেরাতে চান জাভি

March 29, 2020 | 7:38 pm

বার্সেলোনা নিজেদের ইতিহাসের সেরা সময় কাটিয়েছে পেপ গার্দিওলার অধীনে। সেই দলেরই অন্যতম সেরা ফুটবলার ছিলেন জাভি হার্নান্দেজ। সর্বজয়ী দলের অন্যতম অংশ ছিলেন জাভি। ইনিয়েস্তাকে সঙ্গে নিয়ে গড়েছিলেন ফুটবল ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ড ডুয়ো। ফুটবলার হিসেবে সাফল্যের সর্বোচ্চ শিখর ছুয়েছেন জাভি হার্নান্দেজ। এবার পালা কোচ হিসেবে বিশ্বজয়ের। শুরুটা করেছেন ক্যারিয়ারের শেষ ক্লাব কাতারের আল সাদ থেকে।

বিজ্ঞাপন

কিছুদিন আগেই বার্সেবার্সেলোনা নিজেদের ইতিহাসের সেরা সময় কাটিয়েছে পেপ গার্দিওলার অধীনে। সেই দলেরই অন্যতম সেরা ফুটবলার ছিলেন জাভি হার্নান্দেজ।লোনার কোচের পদ থেকে আর্নেস্টো ভালভার্দেকে সরিতে বসানো হয়েছে কিকে সেতিয়েনকে। তবে তার আগে প্রস্তাব দেওয়া হয়েছিল জাভি হার্নান্দেজকে। কিন্তু সে সময় বার্সেলোনাকে ফিরিয়ে দিয়েছিলেন জাভি, জানিয়েছিলেন এখনো তিনি প্রস্তুত নন বার্সেলোনার দায়িত্ব নেওয়ার জন্য। তবে এর ঠিক মাস কয়েক পরেই মত বদলে জাভি জানালেন তিনি বার্সেলোনায় ফিরতে চান এবং তিনি বার্সার দায়িত্ব নিতে প্রস্তুত। বার্সার দায়িত্ব পেলে তিনি নেইমার জুনিয়রকেও দলে ফিরিয়ে আনতেন বলেও সাক্ষাৎকারে মন্তব্য করেন জাভি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে জাভি বলেন, ‘আমি অনেক আগ্রহী। আমি এখন পুরো প্রস্তুত। আমি বার্সেলোনায় ফিরতে চাই।’

বিজ্ঞাপন

গেল বছর কাতারের ক্লাব আল সাদের কোচের দায়িত্ব গ্রহণ করেন জাভি হার্নান্দেজ। এরপর কেটে গেছে প্রায় এক বছরেরও বেশি সময়। নিজেকে প্রস্তুত করছেন বড় চ্যালেঞ্জ মোকাবিলার জন্য। লা ভাঙ্গুয়ারদিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে জাভি বলেন, ‘হয়তো কয়েক বছর আগে আমি ভাবতাম যে আমি এখনো প্রস্তুত নই। কিন্তু এখন যেহেতু আমি নিজেকে কোচিং করাতে দেখলাম তখনই আমি আত্মবিশ্বাসী হলাম যে আমি প্রস্তুত।’

সাক্ষাৎকারে জাভি জানালেন কিকে সেতিয়েনকে বার্সেলোনার কোচ হিসেবে নিয়োগ দেওয়ার আগে তার সঙ্গে আলোচনায় বসেছিল বার্সেলোনা বোর্ড। তবে বার্সাকে ফিরিয়ে দিয়েছিলেন তিনি তা অকপটেই স্বীকার করে নিলেন কাতালান ক্লাবটির ইতিহাসের অন্যতম সেরা এই মিডফিল্ডার।

জাভি বলেন, ‘আমি তাদের পরিষ্কার করে জানিয়েছিলাম যে আমি যদি বার্সেলোনায় যোগ দেই তাহলে আমাকে পূর্ণ স্বাধীনতা দিতে হবে। আমি শুরু থেকেই শুরুটা করতে চাই। আমি কেবল তাদের সঙ্গেই কাজ করতে চাই যাদের আমি বিশ্বাস করি। ড্রেসিং রুমে এমন কাউকে আমি রাখতে চাই না যার কারণে অন্যদের উপর বাজে কোনো প্রভাব পড়বে।

বিজ্ঞাপন

‘আমি যদি বার্সেলোনার দলের দিকে তাকায় তাহলে দেখতে পাই পৃথিবীর সেরা খেলোয়াড়রা সব এখানেই খেলছেন। আর আমি যদি বার্সার দায়িত্ব পাই তাহলে নেইমারকেও দলে ফিরিয়ে আনতাম। খেলোয়াড় হিসেবে নেইমার দুর্দান্ত একজন ফুটবলার। তবে বাইরের বিষয় সম্পর্কে আমি জানি’-যোগ করেন জাভি।

চলতি বছরের জানুয়ারিতে বার্সেলোনার প্রধান কোচের দায়িত্বে প্রস্তাব পেয়েও ফিরিয়ে দিয়েছিলেন জাভি হার্নান্দেজ। এর ঠিক মাস দুইয়েক পরে এসেই ভোল পালটে বলছেন এখন তিনি দায়িত্ব গ্রহণ করতে পুরোপুরি প্রস্তুত।

স্পোর্টস ডেস্ক

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন