বিজ্ঞাপন

মিরপুরের পিচ ‘গড়পড়তার চেয়ে খারাপ’; আবেদন বিসিবির

February 28, 2018 | 9:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: সপ্তাহ দুয়েক আগে মিরপুরের পিচকে ‘গড়পড়তার চেয়ে খারাপ’রেটিং দিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের শেষ টেস্টের পর আম্পায়ারের রিপোর্ট দেখে ডিমেরিট পয়েন্ট দিয়েছিল আইসিসি। তার পরিপ্রেক্ষিতে আইসিসির বিপক্ষে আজ বৃহস্পতিবার আবেদন পাঠিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবি মনে করে, মিরপুরের উইকেট নিয়ে আইসিসির রেটিংটি যথার্থ নয়। তার কারণও আছে। ইতোমধ্যে শের-ই-বাংলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ারে পকেটে জমা পড়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট। পাঁচ বছরের মধ্যে আর দুটি পয়েন্ট পেলেই এক বছরের খেলার বাইরে চলে যেতে পারে স্টেডিয়াম।

তাই উঠে পড়ে লেগেছে বিসিবি। তাগাদা দিয়েছে, যাতে আবেদন আবারও আমলে নেয়া হয়। এ বিষয়টি খতিয়ে দেখার দ্বায়িত্বে আছেন আইসিসির মহাব্যবস্থাপক (ক্রিকেট) জিওফ আলার্ডিস ও ক্রিকেট কমিটির প্রধান অনীল কুম্বলে।

বিজ্ঞাপন

আবেদনের সাড়া পেতে দুই সপ্তাহ সময় নিবে আইসিসি। আগামী মাসের ১৫ তারিখের মধ্যে আম্পায়ার রিপোর্ট ও বিসিবির পাঠানো রিপোর্ট ও ম্যাচ ভিডিও পর্যবেক্ষণে নিবে ক্রিকেটের সর্বোচ্চ অভিভাবক।

ত্রিদেশীয় সিরিজ শেষে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে এই মিরপুর পিচে নেমেছিল বাংলাদেশ। মিরপুরের পিচ থেকে বোলাররা সুবিধা পেলেও ব্যাটসম্যানরা তাদের স্বাভাবিক স্কিলটাও প্রদর্শন করতে পারেননি। তিনদিনে ৪০ উইকেট হারিয়ে মিরপুরের পিচে উঠেছিল মাত্র ৬৮১ রান। বাংলাদেশ হেরেছিল ২১৫ রানের ব্যবধানে। যেখানে রোশেন সিলভার করা অপরাজিত ৭০ রান ছিল সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। যদিও স্পিনাররাই ম্যাচ বদলে দিয়েছেন। ৩৮ উইকেটে ৩০ শিকার করেছিল স্পিনাররা।

তারপরেই আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি ডেভিড বুন তার প্রতিবেদনে মিরপুরের পিচকে ‘বিলো অ্যাভারেজ’ বলে উল্লেখ করেন। সে কারণে মিরপুর স্টেডিয়ামকে ১টি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসির পিচ এন্ড আউটফিল্ড মনিটরিং কমিটি। যা পাঁচ বছর পর্যন্ত কার্যকর থাকবে। এই সময়ের মধ্যে মিরপুর যদি মোট ৫টি ডিমেরিট পয়েন্ট পায় তাহলে ১২ মাসের জন্য আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের ক্ষেত্রে নিষিদ্ধ হবে।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঢাকা টেস্টে সময় ২টি ডিমেরিট পয়েন্ট পেয়েছিল মিরপুর। ৫ বছরের মধ্যে আর ২টি ডিমেরিট পয়েন্ট পেলে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের যোগ্যতা হারাবে মিরপুর স্টেডিয়াম।

পিচ নিয়ে মোট ছয় ধরনের রেটিং আছে। এই ছয়টি রেটিং হচ্ছে যথাক্রমে: ১. ভেরি গুড (খুব ভালো), ২. গুড (ভালো), ৩. অ্যাভারেজ (গড়পড়তা), ৪. বিলো অ্যাভারেজ (গড়পড়তার চেয়ে খারাপ), ৫. পুওর (খারাপ), ৬. আনফিট (খেলার অযোগ্য)।

আবেদন বিবেচনায় নিয়ে কি সিদ্ধান্ত দিবে আইসিসি? তার জন্য অপেক্ষা করতে হবে ১৪ মার্চ পর্যন্ত…

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন