বিজ্ঞাপন

কাতার ক্যাম্পে কি পাচ্ছে ফুটবলাররা?

February 28, 2018 | 10:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: কাতারে ক্যাম্পের উদ্দেশে ঢাকা ছেড়েছে ফুটবল দল। সেখানে থাকবে সপ্তাহ দুয়েক। বিকেএসপিতে অর্ধমাসের ক্যাম্প শেষে দেশের ফুটবল ইতিহাসে এই প্রথম ক্যাম্পে বের হলো মামুনুলরা। বিশেষ কি সুবিধা পাচ্ছে পারস্য উপসাগরের এই দেশে?

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দীন এর আগে এই ক্যাম্প নিয়ে মন্তব্য করেছিলেন, এটাই দেশের ফুটবলারদের জন্য ‘সর্বোচ্চ সেবা’। কাতারের মতো দেশে সর্বোচ্চ সুবিধাটাই পাচ্ছে অ্যান্ড্রু ওর্ডের শিষ্যরা।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানালেন, ‘কাতারে স্টেডিয়ামসহ যাতায়াত-আবাসনের সর্বোচ্চ সুবিধাটাই পাচ্ছে ফুটবলাররা। সেখানে অনুশীলন করানো হবে তাদের।’ কাতার ফুটবল ফেডারেশনের সঙ্গে বাফুফে সভাপতি আলোচনা করে এমন সুযোগ পাচ্ছে মামুনুলরা। সেখানে শুধু যাওয়া-আসার খরচ বহন করছে বাফুফে। বাকী থাকা-খাওয়া-স্টেডিয়াম সব সুবিধাই মিলছে ওর্ডের শিষ্যদের।

বিজ্ঞাপন

আজ দুপুর তিনটায় ঢাকা ত্যাগ করেছে খেলোয়াড়-কোচ-কর্মকর্তা নিয়ে ৩২ জনের একটি দল। তার মধ্যে খেলোয়াড় ২৪ জন। শুধু ক্যাম্প নয়, দুটি ম্যাচ খেলানোর প্রস্তাবও দিয়েছে বাফুফে। সেটি ক্লাব বা কাতারের কোনও বয়সভিত্তিক দল হতে পারে। তা এখন চূড়ান্ত হয়নি।

সোহাগ জানান, ‘তাদের দুটি ক্লাব বা বয়সভিত্তিক (২০ বা ২৩) দলের সঙ্গে খেলতে চাই। তারা বলেছে কাতারে যাওয়ার পর আলোচনা করে সিদ্ধান্ত নিবে।’

বিজ্ঞাপন

কাতারে ক্যাম্প-ম্যাচে অংশ নিয়ে ১৫ দিন ১৪ রাত পর ঢাকায় ফিরবে বাংলাদেশ দল। তখন দলকে আরও ছোট করা হবে। ঢাকা আবাহনীর কিছু খেলোয়াড়কে যোগ করে ২৩ জনের একটি দল করে ক্যাম্পে রাখা হবে সাফ ও এশিয়ান গেমসের জন্য প্রস্তুত করতে। এই দলটিই প্রতিনিধিত্ব করবে।

১৮ তারিখ পর্যন্ত ক্যাম্প করে পরেরদিন থাইল্যান্ডের উদ্দেশে রওনা দিবে এই দল দল থাইল্যান্ডে যাবে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে। বিপক্ষ দল চূড়ান্ত হয়েছে। দুটি দলই থাইল্যান্ডের পেশাদার লিগে খেলে। ২১ তারিখে রাচাবুড়ি ফল এফসি ও ২৩ মার্চ ব্যাংকক গ্লাস এফসির বিপক্ষে তাদের নিজেদের ভেন্যুতেই খেলতে নামবে ওর্ডের শিষ্যরা।

এরপর ২৫ মার্চ লাওসের উদ্দেশে রওনা দিবে দল। ২৭ তারিখ আনুষ্ঠানিকভাবে ১৮ মাস পরে মাঠে নামবে বাংলাদেশ।
তারপরেই এশিয়ান গেমস আর সাফ আছে। দীর্ঘ প্রক্রিয়াই হোক। তবে সেখান থেকে ফুটবলের উন্নতিটাই কাম্য সবার।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন