বিজ্ঞাপন

১৬ বাজারের অভিযানে জরিমানা ৪ হাজার টাকা!

April 3, 2020 | 6:08 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর ১৬টি বাজারসহ শিশুখাদ্য, সার্জিকেল মাস্ক, হ্যান্ড সেনিটাইজার এর খুচরা প্রতিষ্ঠানে দিনব্যাপী অভিযান পরিচালনা করে ৬টি প্রতিষ্ঠানকে মাত্র ৪ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতর।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ এপ্রিল) উপপরিচালক ( উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার এর পরিচালনায় ভোক্তা অধিদফতরের ৩টি টিম ও অধিদফতরের কর্মকর্তার সমন্বয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের ৩টি মনিটরিং টিম এসব অভিযান পরিচালনা করে৷

জানতে চাইলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক মো. মাসুম আরেফিন সারাবাংলাকে বলেন, আমরা এখন জরিমানার চেয়ে সচেতনতাকে প্রাধান্য দিচ্ছি। আর যেসব বাজারে অভিযান পরিচালনা করা হয়েছে তার অধিকাংশ মুদি বা ছোট দোকান। ক্রান্তিকালে তারা বাজারে রয়েছে, তাদের আমরা সতর্ক করেছি, বুঝিয়েছি। তাই জরিমানার পরিমাণ কম।

ভোক্তা সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন, কাওরান বাজারে অনিয়মের কারণে জরিমানা ও সতর্ক করা হয়। মুরগী-মাংসের বড় বাজার কাপ্তানবাজারে তদারকি ও সতর্ক করা হয়। চালের বড় আড়ত বাবুবাজারে তদারকি ও সতর্ক করা হয়। এবং রামপুরা বাজার, মধ্যবাড্ডা বাজার ও গুলশান ২ কাঁচাবাজারে অনিয়মের কারণে জরিমানা ও সতর্ক করা হয়। এছাড়াও টিসিবির ন্যায্যমূল্যের ট্রাকে পণ্য বিক্রয় তদারকি করা হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার রাজধানীর দয়াগঞ্জ বাজার, কাপ্তানবাজার, বাবুবাজার, কাওরানবাজার, আগারগাঁও, তালতলা বাজার, কাজীপাড়া বাজার, শেওড়াপাড়া বাজার, আগারগাঁও বিএমপি বাজার, রামপুরা বাজার, গুলশান ১ কাঁচাবাজার, গুলশান ২ কাঁচাবাজার, বনানী কাঁচাবাজার, মিরপুর ৬ নং কাঁচাবাজার, মধ্যবাড্ডা কাঁচাবাজার, ভাটারা কাঁচাবাজার, মহাখালী কাঁচাবাজারে অভিযান পরিচালনা করা হয়।

এসময় বিক্রয় মূল্যে কারসাজি ও পণ্যের ক্রয় রশিদ সংরক্ষণ না করা, পণ্যের মোড়কে মূল্য উল্লেখ না করা, মুল্যতালিকা প্রদর্শন না করা, নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রয় করার দায়ে কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

এসব অভিযানে নেতৃত্ব দেন উপপরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস। মন্ত্রণালয়ের মনিটরিং টিমে তদারকি করেন সহকারী পরিচালক আবদুল জব্বার মণ্ডল, মাগফুর রাহমান ও প্রণব কুমার প্রামাণিক।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এ সময়ে ভোক্তারা যাতে আতঙ্কিত হয়ে অতিরিক্ত পণ্য ক্রয় করে মজুদ না করেন সে বিষয়ে সকলকে আহ্বান জানানো হয়। এছাড়া ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়। কোন একক ব্যক্তির নিকট অতিরিক্ত পরিমাণে কোন পণ্য বিক্রয়ের জন্য নিরুৎসাহিত করা হয়। অভিযানে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যগণ সহযোগিতা করেন।

সারাবাংলা/ইএইচটি/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন