বিজ্ঞাপন

চবিতে এক মাসের কটেজ ভাড়া মওকুফের দাবি ছাত্র ইউনিয়নের

April 5, 2020 | 3:26 pm

চবি করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: দেশের বর্তমান পরিস্থিতি মোকাবিলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কটেজগুলোর ভাড়া এক মাস মওকুফের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের হস্তক্ষেপ করার দাবি জানিয়েছেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চবি সংসদ।

রোববার (৫ এপ্রিল) সাড়ে ১১টার দিকে দফতর সম্পাদক সাজাং চাকমা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা পৃথিবীতে নভেল করোনাভাইরাসের প্রভাব পড়েছে। বাংলাদেশেও এর প্রভাব বিস্তার করছে। এই প্রাদুর্ভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা ক্যাম্পাস ত্যাগ করেছে। ১৯৭৩-এর অধ্যাদেশ অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কাগজে কলমে আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ার কথা থাকলেও বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা আবাসিক সুবিধা পায় না। তাই বাধ্য হয়ে বিপুল সংখ্যক শিক্ষার্থীকে হলের বাইরে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের আশেপাশে কটেজগুলোতে থাকতে হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আমাদের বিশ্ববিদ্যালয়ে এমন নিম্নআয়ের পরিবারের অসংখ্য শিক্ষার্থী আছে যারা বিভিন্ন পার্ট-টাইম জব ও টিউশন করে নিজের খরচ ও পরিবারের খরচও চালাতে হয়। ক্যাম্পাস বন্ধ হয়ে যাওয়ায় তাদের উপার্জনের রাস্তাটিও বন্ধ হয়ে গিয়েছে। এমতাবস্থায় ক্যাম্পাসে যারা কটেজে থেকে তাদের পড়াশোনা চালাচ্ছে তাদের ভাড়া বাবদ একটা বকেয়া টাকা জমে যাচ্ছে। এসকল শিক্ষার্থীরা এখন কর্মহীন জীবন পার করায় তাদের অনেকের পক্ষে পরবর্তীতে কটেজের ভাড়া প্রদান করাটা প্রায় অসম্ভব হয়ে যাবে।

এই পরিস্থিতি বিবেচনা করে প্রশাসন ও কটেজ মালিকগণ শিক্ষার্থীদের এক মাসের ভাড়া মওকুফ করলে শিক্ষার্থীরা এই সংকট থেকে কিছুটা মুক্তি পাবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চবি সংসদের সভাপতি গৌরচাঁদ ঠাকুর এবং সাধারণ সম্পাদক আশরাফী নিতু এক যৌথ বিবৃতিতে বলেন, যেহেতু বিশ্ববিদ্যালয় সকল শিক্ষার্থীদের আবাসিক সুবিধা প্রদান করতে অপারগ তাই এ সকল শিক্ষার্থীদের এই আর্থিক সমস্যার দিকটা বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিবেচনায় নিয়ে আসা জরুরি।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/এমআই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন