বিজ্ঞাপন

সামাজিক দূরত্ব কঠোরভাবে মেনে চলার নির্দেশ প্রধানমন্ত্রীর

April 6, 2020 | 7:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশের জনগণকে সামাজিক দূরত্ব কঠোরভাবে মেনে চলার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে সচেতনতা বাড়ানোর পাশাপাশি সবাই যেন এ নির্দেশনা মেনে চলেন, সে বিষয়ে সংশ্লিষ্টদের কঠোর হতেও নির্দেশনা দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সোমবার (৬ এপ্রিল) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক থেকে এ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে বাইরে থেকে কেউ যেন ঢাকায় যাতায়াত না করতে পারে, সে বিষয়েও ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। যেসব স্থানে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন, সেসব স্থান প্রয়োজন অনুযায়ী লকডাউন রাখতেও বলেছেন তিনি।

আরও পড়ুন- ২ আইনের খসড়ায় অনুমোদন মন্ত্রিসভার

মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, যেহেতু করোনাভাইরাসের প্রার্দুভাব কিছুটা বেড়েছে, তাই জনগণকে আরও সচেতন হতে হবে। মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী বারবার সামাজিক দূরত্ব মেনে চলার প্রতি গুরুত্ব দিয়েছেন।

বিজ্ঞাপন

বৈঠকে বলা হয়, সামাজিক দূরত্ব বা কোয়ারেনটাইন— যেখানে যেটা প্রযোজ্য, সেখানে সেটি নিজ দায়িত্বে পালন করুন। সবাইকে এ বিষয়ে সচেতন করুন। কারণ জনগণের সহায়তা ছাড়া এই সংক্রমণ ঠেকানো যাবে না।

মন্ত্রিপরিষদ সচিব জানান, সামাজিক দূরত্ব মেনে চলার বিষয়টি নজরদারি করতে আইনশৃঙ্খলা বাহিনীকেও আরেকটু কঠোর হতে নির্দেশনা দেওয়া হয়েছে মন্ত্রিসভা বৈঠক থেকে। তাদের উদ্দেশে বলা হয়েছে, জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি মানুষ যেন কোয়ারেনটাইন মেনে চলে, সেজন্য আরেকটু কঠোর হতে হবে। গ্রাম-গঞ্জে ব্যাপক সচেতনতা চালাতে বলা হয়েছে।

আরও পড়ুন- রমজানে অফিস শুরু ৯টায়, শেষ সাড়ে ৩টায়: মন্ত্রিসভায় অনুমোদন

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব বলেন, চিকিৎসকরা অনুরোধ জানিয়ে বলছেন, ‘আমরা চিকিৎসা দেওয়ার জন্য বাইরে আছি, আপনারা দয়া করে ভেতরে থাকুন।’ এই নির্দেশনা মানতে হবে।

পবিত্র শবে বরাতসহ সাধারণ নামাজ সবাইকে বাসায় পড়তে বলা হয়েছে। এ ক্ষেত্রে মক্কা-মদিনার উদাহরণ টেনে মন্ত্রপরিষদ সচিব বলেন, সেখানেও কেউ নামাজ পড়তে যাচ্ছে না। আমাদেরও সবাইকে বাসায় নামাজ পড়তে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। লাইলাতুল বরাতের বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন বলে দিয়েছে, এটা সম্পূর্ণ নফল ও একাকী ইবাদত। ফলে এটা মসজিদেই পড়তে হবে, এমন নয়। সবাই নিজে নিজে এই ইবাদত করব, সৃষ্টিকর্তার কাছে ক্ষমা চাইব যেন এই ভাইরাস থেকে সবাই মুক্তি পেতে পারি।

পহেলা বৈশাখ প্রসঙ্গে সচিব বলেন, প্রধানমন্ত্রী আগেও বলেছেন, আজকেও বলেছেন, বাইরে কোনো অনুষ্ঠান হবে না। অনুষ্ঠান যদি করতে হয়, তবে তা হবে ডিজিটাল মাধ্যমে।

গণভবনে সীমিত পরিসরে অনুষ্ঠিত মন্ত্রিসভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী  ইয়াফেস ওসমান, মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক মন্ত্রী শ ম রেজাউল করিম ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি উপস্থিত ছিলেন। সবাই মাস্ক পরে দূরত্ব বজায় রেখে বৈঠকে অংশ নিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন