বিজ্ঞাপন

ডিআরএস প্রযুক্তি থাকছে আইপিএলে

March 1, 2018 | 2:12 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

 

আন্তর্জাতিক ক্রিকেটের পর এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) থাকছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। দীর্ঘ দিন ধরে চলতে থাকা নানা জল্পনা-কল্পনার পর এবার অবশেষে আইপিএলের ১১তম আসরে ডিআরএস প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

এর আগে আইপিএলের একাদশ সংস্করণে ডিআরএস প্রযুক্তি অন্তর্ভুক্ত করা হবে কি না, তা নিয়ে দীর্ঘদিন ধরেই নানা আলোচনা চলছিল। সব আলোচনার পর এবার বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট (বিসিসিআই) আইপিএলে ডিআরএস সংযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞাপন

প্রযুক্তি থাকা সত্ত্বেও আগে ব্যবহার করা হয়নি ডিএসআর, এবারের আসরে তাই উন্নত মানের এই প্রযুক্তি যোগ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিসিসিআই এর এক কর্মকর্তা, ‘আমাদের কাছে উন্নত মানের সব ধরনের প্রযুক্তি আছে। তা হলে ডিআরএস নয় কেন? আন্তর্জাতিক ক্রিকেটে আমরা গত দেড় বছর ধরেই ডিআরএস ব্যবহার করছি।’

২০১৭ সালের ডিসেম্বরে ডিআরএস প্রযুক্তি বিষয়ে ভারতীয় আম্পায়ারদের আরও সচেতন করতে একটি কর্মশালার আয়োজন করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। সেখানে আইসিসি প্যানেলের বাইরে থাকা ভারতের সেরা দশজন আম্পায়ারকে নিয়ে ডিআরএস প্রযুক্তি নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। আইসিসির আম্পায়ার কোচ ডেনিস বার্নস এবং অস্ট্রেলিয়ান আম্পায়ার পল রিফেল এই কর্মশালার মাধ্যমে ভারতীয় আম্পায়ারদের প্রশিক্ষণ দিয়েছিলেন।

কর্মশালায় অংশ নেয়া একজন আম্পায়ার জানিয়েছেন ডিআরএস প্রশিক্ষণ সম্পর্কে, ‘ঘরোয়া ক্রিকেটে এখন পর্যন্ত ডিআরএস প্রযুক্তি ব্যবহার করছে না বিসিসিআই। আইপিএলে যেহেতু দেশের আম্পায়াররাই ম্যাচের দায়িত্ব নেন, তাই বোর্ড এই কর্মশালায় অংশ নিতে বলেছিল। আমাদের জানানো হয়েছে আসন্ন আইপিএল আসরে ডিআরএস প্রযুক্তি ব্যবহার করা হবে, আর তাই এই প্রযুক্তি সম্পর্কে আমাদের সঠিক ধারণা দিতে কর্মশালাটির আয়োজন করেছিল বিসিসিআই।’

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এসএন/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন