বিজ্ঞাপন

মরক্কোর সঙ্গে সম্পর্কের নতুন মাত্রা

March 1, 2018 | 4:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: দুই দেশের সম্পর্ককে অংশীদারিত্বমূলক পর্যায়ে উন্নীত করতে মরক্কোর সঙ্গে নিয়মিত বৈঠকে বসার প্রটোকল স্বাক্ষর করেছে বাংলাদেশ। বাণিজ্য ও পর্যটন খাতের সম্পর্ক আরও গভীর করতে দ্বৈত কর পরিহার সংক্রান্ত চুক্তিতেও স্বাক্ষর করেছে দেশ দু’টি। এতে বাংলাদেশ ও মরক্কোর দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত হল।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো বার্তায় বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী নাসের বৌরিতার দ্বিপক্ষীয় বৈঠক গত বুধবার রাবাতে অনুষ্ঠিত হয়। বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় বিষয় নিয়ে বিস্তারিত আলাপ হয়েছে।

বিজ্ঞাপন

বাণিজ্য এবং পর্যটন খাতের সম্পর্ক আরও গভীর করতে দ্বৈত কর পরিহার সংক্রান্ত চুক্তিতেও স্বাক্ষর করেছে বাংলাদেশ-মরক্কো। পাশাপাশি দেশ দু’টির সম্পর্ককে অংশীদারিত্বমূলক পর্যায়ে উন্নীত করতে মরক্কোর সঙ্গে নিয়মিত বৈঠকে বসার প্রটোকলেও স্বাক্ষর দেশ দু’টির পররাষ্ট্রমন্ত্রী।

কৃষি ক্ষেত্রের ফসফেট সার উৎপাদনে মরক্কো ১৯২০ সাল থেকে বিশ্বে নেতৃত্ব দিচ্ছে। বিশ্বের ৭৫ শতাংশ ফসফেট সার মরক্কো উৎপাদন করে থাকে। পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে মরক্কো বাংলাদেশকে সার উৎপাদনে কারিগরি সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। সফরে আবুল হাসান মাহমুদ আলী মরক্কোর সার কারখানা পরিদর্শন করেন।

বিজ্ঞাপন

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পক্ষে সমর্থন দেওয়ায় মরক্কোর পররাষ্ট্রমন্ত্রীকে বৈঠকে ধন্যবাদ জানান আবুল হাসান মাহমুদ আলী।

মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী নাসের বৌরিতার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক অংশ নিতে গত ২৬ ফেব্রুয়ারি রাতে রাবাতের উদ্দেশে ঢাকা ছেড়ে যান আবুল হাসান মাহমুদ আলী। সফর শেষে আগামীকাল ২ মার্চ ঢাকা ফেরার কথা রয়েছে পররাষ্ট্রমন্ত্রীর।

সারাবাংলা/জেআইএল/আইজেকে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন