বিজ্ঞাপন

নদীতে চলাচল নিয়ন্ত্রণে নৌপুলিশের ৭ জাহাজ মোতায়েন

April 12, 2020 | 10:25 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নৌপথের নিরাপত্তা ও করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে নদীতে জনসাধারণের অবাধে চলাচল নিয়ন্ত্রণ এবং চলমান জাটকা সংরক্ষণ অভিযান জোরদার করতে নৌপুলিশ সাতটি জাহাজ মোতায়েন করেছে। এছাড়া প্রয়োজনীয়সংখ্যক স্পিড বোট, রশদসহ অস্ত্রশস্ত্রও মোতায়েন করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১২ এপ্রিল) নৌপুলিশের ডিআইজি মো. আতিকুল ইসলামের নির্দেশে এসব জাহাজ মোতায়েন করা হয়। নৌপুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) ফরিদা পারভীন সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ফরিদা পারভীন বলেন, মীর কাদিম, শীতলক্ষ্যা, ধলেশ্বরী, কলাগাছিয়া ও গজারিয়ায় দুইটি জাহাজ; হাইমচর, চররাজেশ্বর, হরিনা ও নীলকমল এলাকায় দুইটি জাহাজ; পাটুরিয়া ও আরিচা সংলগ্ন পদ্মানদীতে একটি লঞ্চ এবং হিজলা ও মেহেন্দিগঞ্জ মেঘনা নদীতে দুইটি জাহাজ মোতায়েন করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাহাজগুলো এসব এলাকায় অবস্থান করে দায়িত্ব পালন করবে। জাহাজের নৌপুলিশ সদস্যরা করোনা নিয়ন্ত্রণে সব ধরনের চেষ্টা অব্যাহত রাখবেন।

বিজ্ঞাপন

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, সারাদেশে সাধারণ ছুটি চলাকালে সড়ক পথের মতো নৌপথেও চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। তা সত্ত্বেও অনেকেই ছোট ছোট ট্রলারে করে নদী পার হতে চেষ্টা করছেন। যারা নিয়ম ভেঙে নদীতে যাতায়াত করবেন, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতেই কঠোর হচ্ছে নৌপুলিশ।

ফরিদা পারভীন বলেন, নদীর বিভিন্ন পয়েন্টে জনসমাগম সীমিত রাখা এবং যথার্থভাবে লকডাউন ব্যবস্থাপনায় নজরদারি বাড়াতেই জাহাজগুলো মোতায়েন করা হয়েছে। এগুলোর সঙ্গে স্থানীয়ভাবে নৌপুলিশ স্টেশনের স্পিড বোটগুলো নিজস্ব জনবল নিয়ে কাজ করবে। আর জাহাজে অবস্থানরত সবাই সামাজিক দূরত্ব (৩ ফিট) মেনে চলবেন।

বিজ্ঞাপন

করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখা ছাড়াও নৌপুলিশ নদীতে শৃঙ্খলা রক্ষাসহ জাটকা ইলিশ সংরক্ষণ অভিযান অব্যহত রেখেছে। নৌপুলিশ সূত্রে জানা গেছে, রোববার মুক্তারপুর নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ কবির হোসেন খান গোপন সংবাদের ভিত্তিতে অফিসার ও ফোর্সসহ  অভিযান চালিয়ে পঞ্চসার ইউনিয়নের পশ্চিম টোল প্লাজার সামনে একটি ট্রাক থেকে ৩২৫০ কেজি  জাটকা উদ্ধার করেন। এসময় ট্রাক থেকে ছয় জনকে আটকও করা হয়।

সহকারী কমিশনার ( ভূমি) ও উপজেলা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে মাছগুলো স্থানীয় বেদে পল্লি ও দরিদ্রদের মধ্যে বিতরণ করা হয়। আটক ছয় জনের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে মোট ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন