বিজ্ঞাপন

সীমান্তে মিয়ানমারের সেনা, পরিস্থিতি পর্যবেক্ষণে বিজিবি

March 1, 2018 | 6:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

তমব্রু সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন, ভারি অস্ত্র, গোলা বারুদ নিয়ে অবস্থান নিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি শক্ত ও সতর্ক অবস্থান নিয়েছে। পাশাপাশি মিয়ানমার সেনা‌কে পতাকা বৈঠ‌কের জন্য আহ্বান জা‌নি‌য়ে‌ছে বর্ডার গার্ড বাংলা‌দেশ (বি‌জি‌বি)।

বৃহস্প‌তিবার বি‌কে‌লে রাজধানীর বি‌জি‌বি সদর দফত‌রে এক তাৎক্ষ‌ণিক সংবাদ স‌ম্মেল‌নে এ সব তথ্য জানান অতিরিক্ত মহাপ‌রিচালক (অপা‌রেশন) ব্রি‌গে‌ডিয়ার জেনা‌রেল মুজিবুর রহমান।

‌তি‌নি ব‌লেন, নাইক্ষ্যংছড়ি তমব্রু সীমা‌ন্তে ৩৪ ও ৩৫ নম্বর পো‌স্টের মাঝামা‌ঝি এলাকায় মিয়ানমার সীমা‌ন্তের দেড়শ’ গজ ভেতরে মিয়ানমান সেনা সমা‌বেশ ক‌রে‌ছে। কিছু ভারি সেনা পিকআপ, ট্রা‌ক ও ল‌রিতে ক‌রে এসেছে। আমরা সতর্ক অবস্থায় র‌য়ে‌ছি, আমরা পর্য‌বেক্ষণ কর‌ছি। যে কোনো ধর‌নের প‌রি‌স্থি‌তি হ‌লে বি‌জি‌বি সবসময়ই দেশ মাতৃকায় ত‌রে নি‌বে‌দিত প্রাণ থে‌কে তা‌দের যে দা‌য়িত্ব ও কর্তব্য তা পালন কর‌বে।

বিজ্ঞাপন

মুজিবুর রহমান ব‌লেন, বেশ ক‌য়েক‌দিন ধ‌রেই সীমান্তে মায়ানমার সেনারা জি‌রো প‌য়ে‌ন্টে থাকা রো‌হিঙ্গা‌দের ফেরত ‌যে‌তে মানা কর‌ছে। এ‌টি এক ধর‌নের পু‌শিং। মায়ানমার ওই সীমা‌ন্তে সেনা বৃ‌দ্ধি ক‌রে‌ছে; পাশাপা‌শি ভারী অস্ত্র, গোলা বারুদের সংখ্যাও বা‌ড়ি‌য়েছে। তাই সীমা‌ন্তে বি‌জি‌বিও তা‌দের জনবল বৃ‌দ্ধি ক‌রে‌ছে। ‌কিন্তু পারস্প‌রিক আ‌লোচনা ও গভীরভা‌বে পর্য‌বেক্ষন ক‌রে আমরা পতাকা বৈঠ‌কের আহ্বান জা‌নি‌য়ে‌ছি মিয়ানমার‌কে। অবশ্যই তারা পতাকা বৈঠ‌কের জবাব দে‌বে এবং এ প‌রি‌স্থি‌তির সমাধান পতাকা বৈঠ‌কের মাধ্যমেই হ‌বে।

এক প্রশ্নের জবা‌বে তি‌নি ব‌লেন, কিছুদিন আগে দুই দে‌শের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পর্যা‌য়ে বৈঠকে সম‌ঝোতা স্মারক স্বাক্ষর হ‌য়ে‌ছে। তাই এমন কোনো পদ‌ক্ষেপ তা‌দের নেওয়ার কথা নয়। এটি কোনো উস্কানির পর্যায়ে পড়ে না। তাদের নিশ্চয়ই কোনো প‌রিকল্পনা র‌য়ে‌ছে। তা‌দের স্ট্র্যাটেজিক প্লান কী? সেটা জানার জন্য মিয়ানমারকে পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়েছে।

সাংবা‌দিক‌দের অন্য এক প্র‌শ্নের জবা‌বে বি‌জি‌বির অতিরিক্ত মহাপ‌রিচালক ব‌লেন, এখনও এমন কোনো প‌রি‌স্থি‌তির সৃ‌ষ্টি হয়‌নি যে অন্য কোনো বা‌হিনীর সদস্য‌দের জানা‌তে হ‌বে। ত‌বে মিয়ানমার স্বাভা‌বি‌কের চে‌য়ে অতিরিক্ত সেনা সদস্য মোতা‌য়েন ক‌রে‌ছে ব‌লেই আমরাও বি‌জি‌বির জনবল বৃ‌দ্ধি ক‌রে‌ছি। কিন্তু প‌রি‌স্থি‌তি আমা‌দের নিয়ন্ত্র‌ণে র‌য়ে‌ছে। পতাকা বৈঠ‌কের প্র‌ক্রিয়া চলমান র‌য়ে‌ছে। অতিরিক্ত সেনা মিয়ানমার কেন মোতা‌য়েন কর‌লে তা বৈঠকের পরই বিস্তারিত জানতে পারব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসআর/একে

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন