বিজ্ঞাপন

পিছিয়ে পড়া মেয়েদের জীবন রাঙাতে ফুটবল

March 1, 2018 | 6:24 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: তারা সবাই বস্তিতে বেড়ে ওঠা। জীবনের সুখ-দুঃখ-হাসি-কান্না সবই জীর্ণ বস্তিতেকে ঘিরেই। আর দশটা সাধারণ মানুষের মতো জীবন পায়নি তারা। বস্তির বাইরে ‘রঙিন দুনিয়া’ ছুঁয়ে দেখেনি তারা। দারিদ্রের কষাঘাতে বস্তিতেই বেড়ে উঠা নারীরা পিছিয়ে থাকতে চায় না।

ফুটবলের ভাষায় জীবন রাঙাতে চান। ফুটবল দিয়ে জীবনটাকে রঙিন করতে চান। ফুটবল দিয়ে ‘আলোয়’ ফিরতে চান বস্তির অবেহিলত মেয়েরা। অবহেলা-নির্যাতনের প্রতিবাদ করতে চান ফুটবল দিয়েই।

বস্তিতে অবহেলার শিকার এই মেয়েদের নিয়ে একটি ফুটবল টুর্নামেন্ট করতে চলেছে বাফুফে। টুর্নামেন্টের সকল টেকনিক্যাল সহযোগিতা করবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আর টুর্নামেন্টটি তৃতীয়বারের মতো আয়োজন করছে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)।

বিজ্ঞাপন

রাজধানীর তিন এলাকার ১৫ টি বস্তির পিছিয়ে পড়া মেয়েরা এ টুর্নামেন্টে অংশ নিবেন। ‘সখি ৩য় নারী ফুটবল টুর্নামেন্ট ২০১৮’ এর খেলা চলতি মাসের ৩ তারিখ থেকে শুরু হবে। প্রথমপর্বের ম্যাচগুলো হবে তেজগাঁওয়ের টেক্সটাইল ইঞ্জিয়ারিং কেন্দ্রীয় খেলার মাঠে। ছয়টি দল অংশ নিবে এই টুর্নামেন্টে।

ফাইনালটি অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক নারী দিবস ৮ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে।

পিছিয়ে পড়া এই মেয়েরা ফুটবল দিয়ে নিজেদের তুলে ধরতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাফুফের নির্বাহী কমিটির সদস্য মাহফুজা আক্তার কিরণ, ‘তারা একটি প্রজেক্টের আওতাধীনে ফুটবল টুর্নামেন্টটিতে অংশ নিচ্ছে। ভালো উদ্যোগ। তবে, প্রজেক্টের আওতাধীনে সব মেয়ের বয়স ১৫-৩০। পিছিয়ে পড়া মেয়েরা যদি ফুটবলে ভালো কিছু করতে চায় তাহলে বয়সটা ১২ থেকে শুরু হলে ভালো হয়। আমি তাদের অনূর্ধ্ব ১২’র মেয়েদের ফুটবলে যোগ দেবার কথা বলেছি।’

বিজ্ঞাপন

আজ বৃহস্পতিবার বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে টুর্নামেন্টের যাবতীয় বিষয় তুলে ধরা হয়। প্রজেক্ট ম্যানেজার আব্দুল মালেক বলেন, ‘পরের টুর্নামেন্ট থেকে অনূর্ধ্ব ১২ মেয়েদের নিয়ে ফুটবল টুর্নামেন্ট করার ইচ্ছা আছে।’

এছাড়াও এসময় ব্লাস্ট এর পক্ষে এ্যাড. তাজুল ইসলাম-এ্যাডভাইজর, মাহবুবা আক্তার-ডেপুটি ডাইরেক্টর (এডভোকেসি এন্ড কমিউনিকেশন্স) উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন