বিজ্ঞাপন

সবজির দাম নাগালের মধ্যে, কমেনি আদার দাম

April 15, 2020 | 1:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের কারণে বাজারে সবজির মূল্য স্বাভাবিক থাকলেও ঊর্ধ্বমুখি আদার দাম। কয়েক দিনের মধ্যে আদার দাম বেড়েছে কয়েক গুণ।

বিজ্ঞাপন

মহামারি করোনাভাইরাস থেকে রক্ষায় সামাজিক দূরত্ব বজায় রাখা ও ঘরে অবস্থান নিশ্চিত করতে নানামুখি পদক্ষেপ নিয়েছে প্রশাসন। একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না লোকজন। এ অবস্থায় অন্যান্য সবজির মূল্য স্বাভাবিক থাকলেও আদার দার নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না।

বুধবার (১৫ এপ্রিল) রাজধানী ঢাকার বেশ কয়েকটি বাজারে খোঁজ নিয়ে এ তথ্য জানা যায়।

বিভিন্ন বাজারে প্রতি কেজি আদা বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকা কেজি দরে। তবে সবজির দাম তুলনামূলক নাগালের মধ্যেই আছে।

বিজ্ঞাপন

সবজির দাম জানতে চাইলে ভ্যানগাড়িতে সবজি বিত্রেতা দেলোয়ার জানান, সিম ৩০ টাকা, বেগুন ৩০ টাকা, করলা ৪০ টাকা, কচুর লতি ৫০ টাকা, পটল ৪০ টাকা, কাচাঁ মরিচ ৫০ টাকা, শসা ৩০ টাকা, টমেটো ৪০ টাকা কেজি এবং ফুল কপি ৩০ থেকে ৪০ টাকা পিচ বিক্রি করছেন।

এছাড়া লাউ মাঝারি সাইজের প্রতি পিছ ৪০ টাকা। তবে লেবুর দাম আগের মতই চড়ামূল্যে বিক্রি হচ্ছে। লেবু আকার ভেদে ৪০ থেকে ৬০ টাকা হালি বিক্রি করছেন বলে তিনি জানান।

সবজি বিক্রেতা দেলোয়ার জানান, সবজির দাম আগের মতই আছে। ৩০ থেকে ৪০ টাকার মধ্যে সব ধরনের সবজির দাম।

বিজ্ঞাপন

প্রতিদিন ভোরে কারওয়ান বাজার থেকে এসব সবজি কিনে এনে বিক্রি করি। বেচা-বিক্রি আগের থেকে অনেক কম বলেও তিনি জানান।

সবজি বিক্রেতা শহিদুল ইসলাম জানান, লেবুর দাম কমেনি। বাজারে এখন তেমন লেবু পাওয়া যায় না। লেবু ছাড়া সব সবজির দামই কমেছে।

মুদি দোকানদার মো. নাজিম বলেন, নিত্য পণ্যের জিনিসের দাম আগের মতই আছে। তবে আদার দাম অনেকটা বেড়েছে। আদা প্রতিকেজি ৩০০ টাকা থেকে ৩২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আদার দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে তিনি জানান, পাইকাররা বলছেন, আদার আমদানি নাই। চাহিদা অনুযায়ী সরবরাহ কম। এই কারণে আদার দাম বাড়ছে।

বিজ্ঞাপন

সকালে একাধিক দোকান ঘুরেও আদা পাও যায়নি। বাজারের বড় দোকানে গিয়ে দেখা যায়, আদার দাম সব থেকে বেশি। রমজানকে সামনে রেখে ছোলা বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে। এছাড়া নিত্য পণ্যের মূল্যের তেমন পার্থক্য নেই।

সারাবাংলা/এজেডকে/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন