বিজ্ঞাপন

হাসপাতাল প্রস্তুত করা খুব কঠিন কাজ: স্বাস্থ্যমন্ত্রী

April 17, 2020 | 5:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা হাসপাতাল প্রস্তুতের কার্যক্রম চলছে। আরও কয়েকটি হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে। এই হাসপাতালগুলো প্রস্তুত করা খুব কঠিন কাজ। কারণ এগুলো চলমান হাসপাতাল।

বিজ্ঞাপন

শুক্রবার (১৭ এপ্রিল) দুপুরে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের অনলাইন বুলেটিনে এ আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বসুন্ধরা কনভেনশন সেন্টারে দুই হাজার বেড প্রায় প্রস্তুত হয়ে আসছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের এক হাজার ৩০০ বেডের হাসপাতালের কাজ চলছে। উত্তরা দিয়াবাড়িতে চারটি বহুতল ভবনে এক হাজার ২০০ বেডের কার্যক্রম চলমান রয়েছে। আরও কয়েকটি হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে। যার মধ্যে রয়েছে ৫০০ বেডের মুগদা হাসপাতাল, শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক ইনস্টিটিউট, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল, নগর হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল, লালকুঠি হাসপাতাল।

তিনি বলেন, ‘এ হাসপাতালগুলো প্রস্তুত করা খুব কঠিন কাজ। কারণ এগুলো চলমান হাসপাতাল। এখানে রোগী রয়েছে। এখানে ক্যান্সারের রোগী রয়েছে, বার্নের রোগী রয়েছে, ডায়ালাইসিসের রোগী রয়েছে এবং গর্ভবতী মায়েরা এখানে রয়েছে। কাজেই তাদের সরানো এবং অন্য হাসপাতালে তাদেরকে প্রেরণ করা একটি দুরুহ ব্যাপার। কারণ অন্য হাসপাতালের সংখ্যাও কমে যাচ্ছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, সকল বিভাগীয় শহরে ২০০ বেডের আইসিইউ সহ কোভিড-১৯ হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। সেখানে এখন রোগীরা সেবা নিচ্ছে। জেলা শহরে ৫০-১০০ বেডের হাসপাতাল ইতোমধ্যে প্রস্তুত হয়েছে।

মেডিকেল কলেজ হাসপাতালের পাশাপাশি আইসিইউ সাপোর্টসহ কোভিড হাসপাতালের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, বেসরকারি হাসপাতালও অনেকগুলো আমাদের হাতে আছে। তারা এগিয়ে আসছে চিকিৎসা দেওয়ার জন্য। ইতোমধ্যে আমরা ১০০ বেডের ইউনিভার্সাল হাসপাতাল, ২০০ বেডের আনোয়ার খান মডার্ন কলেজ কোভিড-১৯ রোগীর জন্য প্রস্তুত করছি।

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, গত ২৪ ঘণ্টায় দুই হাজার ১৯০টি নমুনা পরীক্ষা হয়েছে। এতে আরও ২৬৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা হয়েছে এক হাজার ৮৩৮ জন। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও ১৫ জন। এতে মৃতের সংখ্যা হয়েছে ৭৫। আক্রান্তদের মধ্যে আরও নয়জন সুস্থ হয়ে উঠেছেন, ফলে মোট সুস্থ হয়েছেন ৫৮ জন।

সারাবাংলা/এসবি/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন