বিজ্ঞাপন

‍তমব্রু সীমান্তে গুলির শব্দ, আতঙ্কে রোহিঙ্গারা

March 2, 2018 | 8:43 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

বান্দরবান: বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তমব্রু সীমান্তের ওপারে বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে ফাঁকা গুলির শব্দ পাওয়া গেছে। এতে বাংলাদেশে অবস্থান নেয়া রোহিঙ্গাদের মধ্যে আতঙ্ক বেড়ে গেছে। সীমান্তের ওপার থেকে মারবেল ছুড়ে মারারও খবর পাওয়া গেছে বলে জানিয়েছেন ঘুমধুম প্যানেল চেয়ারম্যান কামাল উদ্দিন।

তিনি বলেন, বান্দরবানের তমব্রু সীমান্তের নো-ম্যানস ল্যান্ডে কাঁটাতারের খুঁটির সাথে সিঁড়ি দিয়ে রেখেছে মিয়ানমারের সেনাবাহিনী। মিয়ানমারের সেনাবাহিনীর টহল বৃদ্ধির পরপরই বিজিবি সর্তক অবস্থায় রয়েছে বলেও জানান তিনি।

ঘুমধুমের স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকালে সাত ট্রাক মিয়ানমার সেনাবাহিনী সীমান্তের ওপারে কাঁটাতারের বেড়ার কাছে অস্ত্র নিয়ে টহল দেয়। এছাড়া দুপুরের দিকে মাইকিং করে রোহিঙ্গাদের নো-ম্যানস ল্যান্ড থেকে সরে যেতে নির্দেশ দেয়। এ জন্য রোহিঙ্গাদের মনে আতঙ্ক সৃষ্টি হয়েছে। সন্ধ্যার পর থেকে মিয়ানমার সেনাবাহিনীরা ফাঁকা গুলি বর্ষণ করছে।

বিজ্ঞাপন

নাইক্ষ্যংছড়ির মফিজুর রহমান জানান, এতদিন তমব্রু সীমান্তের ওপারে মিয়ানমারের সেনাবাহিনী থাকলেও হঠাৎ সেনাবাহিনী বৃদ্ধি করায় রোহিঙ্গাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

রোহিঙ্গা নুরু মিয়া ও জামাল উদ্দিন জানান, মিয়ানমার সেনাবাহিনীরা সন্ধ্যার পর থেকে ফাঁকা গুলি বর্ষণ করছে। তাদের অ্স্ত্রগুলোও বাংলাদেশের দিকেই তাক করে রেখেছে। যে কোন মূহুর্তে রোহিঙ্গাদের উপর গুলিবর্ষণ করতে পারে। এতে আতঙ্ক আরও বেড়েছে। সেনাবাহিনীর ভয়ে গত এক সপ্তাহে অনেক রোহিঙ্গা বিভিন্ন জায়গায় পালিয়ে গেছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক বলেন, যা কিছু হচ্ছে সবই সীমান্তের ওপারে। ওপারেই মিয়ানমার সেনাসংখ্যা বাড়াচ্ছে। রোহিঙ্গারাও ওপারেই রয়েছে। আমাদের সীমান্তের ভেতরে কোন সমস্যা নেই। তারপরও যে কোন পরিস্থিতি মোকাবিলায় প্রশাসন সর্তক রয়েছে।

আরও পড়ুন
নেপিডোর কাছে জবাব চেয়েছে ঢাকা

সীমান্তে মিয়ানমারের সেনা, পরিস্থিতি পর্যবেক্ষণে বিজিবি

সারাবাংলা/ এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন