বিজ্ঞাপন

৬৪ সচিব কে কোন জেলার দায়িত্বে

April 20, 2020 | 8:44 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলাসহ সারাদেশে ত্রাণ কার্যক্রম সমন্বয়ের জন্য ৬৪ সচিবকে ৬৪ জেলার দায়িত্ব দেওয়া হয়েছে। সরকারের সিনিয়র সচিব ও সচিব পদমর্যাদার কর্মকর্তাদের এই দায়িত্ব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২০ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এই দায়িত্ব বণ্টন করা হয়।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোভিড-১৯ প্রতিরোধ ও ক্ষতিগ্রস্তদের মধ্যে জেলা পর্যায়ে চলমান ত্রাণ কার্যক্রম সুসমন্বয়ের লক্ষ্যে সরকারের কর্মকর্তাদের জেলাভিত্তিক দায়িত্ব দেওয়া হলো।

আরও পড়ুন- একেকজন সচিব একেকটি জেলার দায়িত্বে

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, দায়িত্বপ্রাপ্ত সচিবরা প্রয়োজন অনুযায়ী তার মন্ত্রণালয়, বিভাগ, দফতর বা সংস্থার কর্মকর্তাদের সম্পৃক্ত করতে পারবেন।

দায়িত্বপ্রাপ্ত সচিবদের কর্মপরিধি হিসেবে বলা হয়েছে, সচিবরা জেলার সংসদ সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান, জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ ও প্রয়োজনীয় সমন্বয় করে কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্য ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যক্রম পরিচালনার কাজ তত্ত্বাবধান করবেন। এসব কর্মকর্তারা জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় সমন্বয় করবেন।

দায়িত্বপ্রাপ্তি সচিবরা সমন্বয়ের মাধ্যমে উঠে আসা সমস্যা বা চ্যালেঞ্জ বা অন্য কোনো বিষয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দফতর বা সংস্থাতে লিখিত আকারে জানাবেন। একইসঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়কেও নিয়মিত অবহিত করবেন দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা।

বিজ্ঞাপন

এর আগে, সোমবার সকালে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কয়েকটি জেলার প্রশাসনিক কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, সচিবদের ভাগ করে একেকজনকে একেকটি জেলার ত্রাণ বিতরণসহ সার্বিক দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে এখন মন্ত্রণালয়ের কার্যক্রম সীমিত। আমি আমাদের একেকজন সচিবকে একেকটি জেলা মনিটরিংয়ের দায়িত্ব দিয়েছি। জেলাগুলোতে সঠিকভাবে ত্রাণ বিতরণ করা হচ্ছে কি না, অভাবী মানুষের কাছে খাদ্য পৌঁছাচ্ছে কি না, তারা সেটি দেখবেন এবং আমার কাছে রিপোর্ট করবেন।

দেখে নিন, কোন জেলার দায়িত্বে রয়েছেন কোন সচিব

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন