বিজ্ঞাপন

হাওরে ধান কাটতে শ্রমিক আসছে: কৃষিমন্ত্রী

April 21, 2020 | 7:56 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: হাওরে ধান কাটতে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন জেলা থেকে শ্রমিক আসছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, আমাদের অনুরোধে শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে ধান কাটতে আসছে। আমরা তাদের উৎসাহিত করতে ও সহানুভূতি জানাতে এসেছি। সরকার সব সময় তাদের পাশে রয়েছে। কেউ অসুস্থ বা করোনাক্রান্ত হলে সরকারের পক্ষ থেকে চিকিৎসাসহ সার্বিক সহযোগিতা দেওয়া হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ এপ্রিল) নেত্রকোনার মদন উপজেলার গোবিন্দশ্রী ইউনিয়ন এবং খালিয়াজুরী উপজেলার মেন্দিপুর ইউনিয়নের হাওরে বোরো ধান কাটা পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন। কৃষি মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ধানকাটা পরিদর্শনকালে সংশ্লিষ্ট চাষি ও শ্রমিক ছাড়া কোনো রাজনৈতিক কর্মী, স্থানীয় জনপ্রতিনিধি বা জনগণ কেউ উপস্থিত ছিলেন না। করোনা থেকে নিরাপদে থাকতে সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করা হয়। কৃষিমন্ত্রী কৃষকদের মাঝে সাবান, গামছা ও লুঙ্গি বিতরণ করেন।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, ‘ধান কাটার জন্য বিভিন্ন জেলা থেকে শ্রমিকের যাতায়াত নির্বিঘ্ন করা হয়েছে। কৃষি যন্ত্রপাতির সরবরাহ বাড়ানো হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, জেলা পুলিশ, স্বাস্থ্য বিভাগ এবং জেলা/উপজেলা/ইউনিয়ন কৃষি বিভাগকে সম্পৃক্ত করে আমরা হাওরে আসার জন্য শ্রমিকদের সবধরনের সহায়তা দিচ্ছি। এছাড়া গমনেচ্ছু শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করে প্রত্যয়ন পত্র দেওয়া, নিরাপদ যাতায়াতের জন্য গাড়ি, নির্বিঘ্ন গমনাগমন এবং ধানকাটা স্থলে সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা নেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

এর আগে যন্ত্র দিয়ে ধান মাড়াইয়ের সময় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, স্থানীয় সংসদ সদস্য অসীম কুমার উকিল, স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার, কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিফতরের মহাপরিচালক ড. মো.আব্দুল মুঈদ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, কৃষি সম্প্রসারণ অধিদফতরের ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক নিখিল চন্দ্র সেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন