বিজ্ঞাপন

৯৪ এ পা দিলেন রানি এলিজাবেথ

April 21, 2020 | 10:52 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের সবচেয়ে বয়স্ক এবং দীর্ঘসময় ধরে ক্ষমতায় থাকা রানি এলিজাবেথের ৯৪তম জন্মদিন ছিল মঙ্গলবার (২১ এপ্রিল)। ব্রিটেনের রানি এমনিতেই অন্যান্য বছরগুলোতে একান্ত ব্যক্তিগত পরিমণ্ডলে জন্মদিন উদযাপন করেন। এ বছর নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে যুক্তরাজ্যজুড়ে আরোপিত লকডাউনের কারণে জন্মদিনের কোনো আয়োজনই ছিল না। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

রানি এলিজাবেথ নিজ উদ্যোগে লন্ডনের পশ্চিমে উইন্ডসোর প্রাসাদে কোয়ারেনটাইনে রয়েছেন। সঙ্গে রয়েছেন তার ৯৮ বছর বয়সী স্বামী প্রিন্স ফিলিপ এবং স্বল্পসংখ্যক রাজ কর্মচারী।

এদিকে, রাজপরিবারের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে রানির জন্মদিন উপলক্ষে একটি বিশেষ ভিডিও প্রকাশ করা হয়েছে। ওই ভিডিওতে রানি এলিজাবেথের শিশু অবস্থা থেকে বেড়ে ওঠার কিছু দৃশ্য দেখা যায়। তার সঙ্গে আনন্দঘন মুহুর্তে দেখা যায় তার বোন প্রিন্সেস মার্গারেটকেও।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ১৯২৬ সালের ২১ এপ্রিল জন্ম নেওয়া রানি এলিজাবেথ ৬৮ বছর ধরে শাসন ক্ষমতা ধরে রেখেছেন। আনুষ্ঠানিকভাবে তিনি কমনওয়েলথের প্রধান, সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক এবং ১৬ দেশের রাষ্ট্রীয় প্রধানের পদে আছেন।

অথচ, তার রানি হবারই কথা ছিল না। এলিজাবেথের বাবা রাজা ষষ্ঠ জর্জ ১৯৩৬ সালে, এক আমেরিকান ডিভোর্সি নারীকে বিয়ে করার দায়ে তার বড় ভাই অষ্টম অ্যাডওয়ার্ডকে সিংহাসনে বসার অধিকার থেকে বঞ্চিত করেন। তারই সূত্রধরে ১৯৫২ সালের ২৫ বছর বয়সে রানি এলিজাবেথ অভিষিক্ত হন। ২০১৫ সালে তিনি রাজপরিবারের সবার রেকর্ডভেঙে সবচেয়ে দীর্ঘসময় ধরে ক্ষমতায় থাকা একজন হিসেবে আবির্ভূত হন।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন