বিজ্ঞাপন

‘জ্বালানি, খনিজসম্পদ আহরণ ও উত্তোলনে দ্রুত পরিকল্পনা গ্রহণ করুন’

April 25, 2020 | 10:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নিজস্ব জ্বালানি ও খনিজসম্পদ আহরণ এবং উত্তোলনে সুনির্দিষ্ট পরিকল্পনা দ্রুত গ্রহণের তাগিদ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সেইসঙ্গে গ্যাস উত্তোলন, কম্প্রেসার ক্রয়, পাইপলাইন নির্মাণ এবং অন্যান্য যেসব প্রকল্প রয়েছে তা অগ্রাধিকার ভিত্তিতে দ্রত বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৫ এপ্রিল) বারিধারার বাসভবন থেকে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে নসরুল হামিদ এই দিক নির্দেশনা দেন। পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৈঠকের বিস্তারিত জানানো হয়।

বৈঠকে প্রতিমন্ত্রী বলেন, ‘নিজস্ব জ্বালানি ও খনিজসম্পদ আহরণ এবং উত্তোলনে দ্রুত সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করুন। পাথরের চাহিদা রয়েছে, সরবরাহ চ্যানেল ভালো করা গেলে দেশের সবর্ত্র পাথরের চাহিদা বাড়বে। দেশের পুরনো গ্যাসফিল্ডগুলো Horizontal বা unconventional way drilling করার বিষয়ও যাচাই করা প্রয়োজন।’

তিনি আরও বলেন, ‘অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প নির্ধারণ করতে হবে। প্রকল্প বাস্তবায়নে কোনো সমস্যা হলে দ্রুত দ্বিপাক্ষিক, ত্রিপাক্ষিক কিংবা বহুপাক্ষিক আলোচনার মাধ্যমে তা সমাধান করতে হবে। মাঠ পর্যায়ে কাজ বাস্তবায়নে সকলকে স্বাস্থ্যবিধি মেনে কাজ করতে হবে।’

বিজ্ঞাপন

ভার্চুয়াল বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান, বিপিসি চেয়ারম্যান মো. শামছুর রহমান এবং পেট্রোবাংলা চেয়ারম্যান এ বি এম আবদুল ফাত্তাহ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতায় জিওবি এবং বিদেশি সহায়তায় ৮টি, নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন ১৬টি এবং জিডিএফ অর্থায়নে বাস্তবায়নাধীন ৮টি প্রকল্প চলমান রয়েছে। এসব প্রকল্প বাস্তবায়ন নিয়েই এ বৈঠকের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন