বিজ্ঞাপন

সারাদেশে অনলাইনে এনআইডি সেবা চালু করেছে ইসি

April 27, 2020 | 3:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভারাসের মহামারিতে নাগরিক সেবা অব্যাহত রাখতে অনলাইন সেবা কার্যক্রম চালু করেছে নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ। আগামী ২৮ এপ্রিল, বুধবার থেকে সারাদেশের যেকোনো স্থান থেকে দেশের নাগরিকরা ১০৫ নম্বরে এসএমএস করে ও অনলাইনের মাধ্যমে ইসির https.//services.nidw.gov.bd সার্ভারে ঢুকে এনআইডি সেবা নিতে পারবেন।

বিজ্ঞাপন

সোমবার (২৭ এপ্রিল) দুপুরে ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়াল জেনারেল মো. সাইদুর ইসলাম এক অনলাইন সংবাদ সম্মেলনে এই সেবা চালু করার ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, সংকটময় করোনা পরিস্থিতে দেশের নাগরিকরা যাতে এনআইডি সেবা থেকে বঞ্চিত না হন সেজন্য আমরা এসএসএস, অনলাই ও অন্যান্য সেবা চালু করেছি। এই সেবার মাধ্যমে নতুন ভোটার হওয়া ৬৭ লাখ নাগরিক এনআইডি সংক্রান্ত তথ্য জানতে হলে মোবাইল মেসেজ অপশনে গিয়ে ‘NID স্পেস ফরম নাম্বার স্পেস জন্ম তারিখ লিখে ১০৫ নম্বরে প্রেরণ করতে হবে।’ ফিরতি এসএমএসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র নম্বর জানিয়ে দেয়া হবে।
তিনি বলেন, অনলাইন সেবার মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের কপি সংগ্রহ (যারা ভোটার হিসাবে নিবন্ধিত হয়েছেন কিন্তু এনআইডি কার্ড পানিনি)। জাতীয় পবিচয়পত্রের নম্বর সংগ্রহ, জাতীয় পরিচয়পত্র সংশোধন ও তথ্য হালনাগাদকরণ, হারানো জাতীয় পরিচয়পত্র উত্তোলন আবেদন ও নতুন ভোটার হওয়ার জন্য নিবন্ধন আবেদন করতে পারবেন।

তিনি বলেন, ২০২০ সালের ২ মার্চ সবশেষ হালনাগাদ ভোটার তালিকা প্রকাশিত হয়। এই সময় ৬৭ লাক ৫৮ হাজার ৩৪১ জনসহ পরবর্তীতে নতুন নিবন্ধিত ভোটারের মধ্যে যারা কার্ড পায়নি তারা অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। বায়োমেট্রিক শেষে তাদের এনআইডি কপি বা ননম্বর দেওয়া হবে। তবে দ্বৈত ভোটার হলে এনআইডি কপি বা নম্বর পাওয়া যাবে না।

বিজ্ঞাপন

মহাপরিচালক আরও বলেন, অনলাইনে জাতীয় পরিচয়পত্র নম্বর সংগ্রহের ক্ষেত্রে যারা রেজিস্ট্রেশন করেছেন কিন্তু এনআইডি পাননি তারা https.//services.nidw.gov.bd ওয়েবসাইটে অন্যান্য তথ্যের ট্যাবে গিয়ে এনআইডি নম্বর লিখে ফরম নম্বর ও DOB (ডেট অফ বার্থ) দিলে তারা এনআইডি নম্বর পাবেন।

সাইদুর রহমান বলেন, অনলাইনে জাতীয় পরিচয়পত্রের কপি সংগ্রহ করতে হলে যারা এনআইডি নম্বর পেয়েছেন, তারা অনলাইন পোর্টালে রেজিস্ট্রেশন করতে পারবে, রেজিস্ট্রেশন শেষে অনলাইন পোর্টালে লগইন করতে পারবে। লগইন এর পর আবেদনকারী তার এনআইডি প্রোফাইলের সকল তথ্য দেখতে পারবেন। তবে ইতোপূর্বে কার্ড না পেয়ে থাকলে পোর্টাল হতে এনআইডি কপি সংগ্রহ করতে পারবেন।

তিনি বলেন, জাতীয় পরিচয়পত্র সংশোধন ও হারানো জাতীয় পরিচয়পত্র উত্তলনের আবেদনের ক্ষেত্রে যেকোনো নাগরিক অনলাইনে আবেদন করতে পারেন। এইক্ষেত্রে যেকোনো নাগরিক তার হারিয়ে যাওয়া কার্ড প্রাপ্তি এবং তথ্য আপডেট করার জন্য প্রয়োজনীয় দলিলাদি সংযুক্ত করে অনলাইনে আবদেন করতে পারবেন। অনলাইন পোর্টালে আবেদনকারী আবেদনের বর্তমান অবস্থা জানতে পারবেন। আবেদন অনুমোদিত হলে আবেদনকারী এসএমএস পরেবন এবং পোর্টাল হতে পুনরায় এনআইডি কপি সংগ্রহ করতে পারবেন।

বিজ্ঞাপন

বিগ্রেডিয়ার জেনারেল সাইদুর ইসলাম নতুন ভোটার নিবন্ধন করার ক্ষেত্রে বলেন, যে সকল নাগরিক ভোটার তালিকায় অন্তভুক্ত হননি, তারা অনলাইনে https.//services.nidw.gov.bdঠিকানায় নতুন ভোটার নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সংশ্লিষ্ট নির্বাচনি অফিসে এসে বায়োমেট্রিক দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন। পরবর্তীতে তাদের আবেদন যাচাই বাচাই করে ভোটার তালিকায় অন্তভুক্তি ও জাতীয় পরিচয়পত্র প্রদান করা হবে।

তিনি আরও বলেন, জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের হেল্পলাইন ১০৫ নম্বরে ফোন করে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রমজান মাসে এই সেবা পাওয়া যাবে। সারাদেশের ৬৪ জেলার ডাটা এন্ট্রি অপারেটরের মাধ্যমে নাগরিকদের এই সেবা প্রদান করা হবে।

সারাবাংলা/জিএস/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন