বিজ্ঞাপন

১০ বছরে বিনা খরচে আইনি সহায়তা পেয়েছে ৫ লাখ মানুষ

April 27, 2020 | 11:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গত ১০ বছরে পাঁচ লাখেরও বেশি মানুষকে বিনামূল্যে আইনি সহায়তা দিয়েছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা লিগ্যাল এইড। একই সময়ে দরিদ্র-অসহায় মানুষকে ৩৫ কোটি টাকারও বেশি ক্ষতিপূরণ আদায় করে দিতে সক্ষম হয়েছে সংস্থাটি। ২০০৯ সাল থেকে চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত লিগ্যাল এইড এ সহায়তা দিয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৭ এপ্রিল) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিমের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আর্থিকভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন এবং নানাবিধ আর্থসামাজিক কারণে বিচারপ্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠীর আইনি অধিকার নিশ্চিত করতে লিগ্যাল এইড চালু করা হয়েছিল। সংস্থাটি গত ১০ বছরে ৬৪টি জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে ৩ লাখ ৮৪ হাজার ৮২৩ জনকে, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের মাধ্যমে ২০ হাজার ৯২ জনকে, জাতীয় হেল্প লাইন কলসেন্টারের ১৬৪৩০ নম্বরে ফোন কলের মাধ্যমে ৮৩ হাজার ৯১৮ জনকে এবং ঢাকা ও চট্টগ্রাম শ্রমিক আইনগত সহায়তা সেলের মাধ্যমে ১৮ হাজার ২০৭ জনকে আইনি সহায়তা দিয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, লিগ্যাল এইডে সহায়তা পাওয়া মোট মানুষের সংখ্যা ৫ লাখ ৭ হাজার ৪০ জন। একই সময়ে সংস্থাটি ১ লাখ ২৬ হাজার ৪৯২টি লিগ্যাল এইড মামলা নিষ্পত্তি করেছে।  এর মাধ্যমে দরিদ্র-অসহায় মানুষকে ৩৫ কোটি ৩৬ লাখ ১৩ হাজার ৪২২ টাকা ক্ষতিপূরণও আদায় করে দেওয়া সম্ভব হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, দরিদ্র-অসহায়দের আইনি সহায়তা দিতে লিগ্যাল এইডের জাতীয় হেল্প লাইন কলসেন্টার (১৬৪৩০) বর্তমানে ২৪ ঘণ্টা খোলা রয়েছে। এছাড়া ‘ডিজিটাল লিগ্যাল এইড’ সেবা দিতে ২০১৮ সালের অক্টোবরে ‘বিডি লিগ্যাল এইড’ নামে একটি অ্যাপও চালু করেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। এই অ্যাপের মাধ্যমে মোবাইল থেকেই যে কেউ আইনি সহায়তা নিতে পারবেন। লিগ্যাল এইড অফিসে দায়ের করা অভিযোগ বা মামলার নম্বর দিয়ে এই অ্যাপ থেকেই সেই মামলা বা অভিযোগের সবশেষ তথ্য জানা যাবে।

সারাবাংলা/এজেডকে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন