বিজ্ঞাপন

উত্তেজনার মধ্যেই কক্সবাজার যাচ্ছেন লিসা

March 2, 2018 | 7:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে চলমান উত্তেজনার সময়ে কক্সবাজার যাচ্ছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস।

লিসা কার্টিস তিনদিনের সফরে শুক্রবার (০২ মার্চ) দুপুরে ঢাকায় এসেছেন। ঢাকায় এসে তিনি রোহিঙ্গা পরিস্থিতি নিজ চোখে দেখতে কক্সকাজার রওয়া দিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এদিকে, স্টেট ডিপার্টমেন্ট বৃহস্পতিবার এক বার্তায় বলেছে, সীমান্তে মিয়ানমারের অস্ত্রসহ সেনা মোতায়েনের বিষয়টি বাংলাদেশের জন্য উদ্বেগের বিষয়। তবে মিয়ানমারের সেনা মোতায়েনের বিষয়ে সতর্ক দৃষ্টি রাখছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রে জানা গেছে, লিসা কার্টিসের ঢাকা সফরে চরমপন্থা নির্মূল এবং নিরাপত্তা সহযোগিতা গুরুত্ব পাবে। ঢাকা-ওয়াশিংটনের মধ্যে সন্ত্রাস ও নিরাপত্তা সহযোগিতা জোরদার নিয়ে আলোচনা হবে। বিশেষ করে, ট্রাম্প প্রশাসনের নেওয়া ‘ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশলে’ বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণ নিয়ে আলোচনা হবে। এ ছাড়া রোহিঙ্গা সঙ্কট ইস্যূতে দুই দেশের সহযোগিতার বিষয়টি গুরুত্ব পাবে।

ঢাকা সফরে লিসা কার্টিস প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক ও পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট থেকে জানা গেছে, পররাষ্ট্র নীতি বিশ্লেষক লিসা কার্টিসের বাংলাদেশ নিয়ে পেশাগত গবেষণার অভিজ্ঞতা রয়েছে। লিসা কার্টিস আমেরিকার কনজারভেটিভ থিংক ট্যাংক হেরিটেজ ফাউন্ডেশনের এশিয়া প্রোগ্রামের পরিচালক ও সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে দীর্ঘ ১৬ বছর দক্ষিণ এশিয়া গবেষণার অংশ হিসেবে বাংলাদেশ নিয়ে কাজ করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন